coconut water

Coconut Water benefits: চা নয় খালি পেটে ডাবের জল খান! এই পানীয় আসলে সুস্বাস্থ্যের দাওয়াই

ডাবের জল হার্ট ভাল রাখতেও সাহায্য করে। হার্টের রোগীদের খাদ্যতালিকায় ডাবের জল রাখতেই পারেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২২ ০৯:২৯
Share:

অতিরিক্ত পরিশ্রমের পর ক্লান্ত শরীরকে চাঙ্গা করতে অত্যন্ত প্রয়োজনীয় ডাবের জল। ছবি: সংগৃহীত

শীতের মরসুম প্রায় শেষ। উষ্ণতার পারদ চড়তে শুরু করেছে। গরমে একটু স্বস্তি এনে দিতে ডাবের জলের কোনও বিকল্প নেই। তবে শুধু তেষ্টা মেটাতেই নয়, গরমে শরীর ভাল রাখতেও ডাবের জল অত্যন্ত উপকারী। গরমের ফলে শরীরে ঘামের সঙ্গে প্রয়োজনীয় জল বেরিয়ে যায়। ফলে ডিহাইড্রেশনের মতো সমস্যা হয়। ডাবের জল শরীরে এই জলের ঘাটতি পূরণ করে। এতে আছে কার্বোহাইড্রেট যা এনার্জি বাড়ায়। খালি পেটে ডাবের জল খেলে ফল মেলে আরও বেশি। চলুন জানা যাক এই পানীয়টির আরও কত গুণের বহর।

Advertisement

১) ডাবের জলে থাকে পটাশিয়াম, সোডিয়াম, ম্যাগনেশিয়ামের মতো খনিজ পদার্থ থাকে। অতিরিক্ত পরিশ্রমের পর ক্লান্ত শরীরকে চাঙ্গা করতে অত্যন্ত প্রয়োজনীয় ডাবের জল। রক্তচাপ নিয়ন্ত্রণেও ডাবের জল খুব উপকারী।

২) ডাবের জলে কোনও ফ্যাট নেই। ফলে ওজন বৃদ্ধির কোনও চিন্তাও নেই। যারা ওজন নিয়ে সচেতন। খাবার খুব মেপে খান। তাঁরা এই পানীয় নিশ্চিন্ত মনে খেতেই পারেন।

Advertisement

প্রতীকী ছবি

৩) ডাবের জল হার্টকে ভাল রাখতেও সাহায্য করে। হার্টের রোগীদের খাদ্যতালিকায় ডাবের জল রাখতেই পারেন।

৪) ডাবের জলে ক্যালশিয়াম আছে যেটা হাড়ের জন্য একটি অতি প্রয়োজনীয় উপাদান। এবং ম্যাগনেশিয়াম যেটা হাড়কে ভাল রাখতে সাহায্য করে।

৫) ডাক্তারের পরামর্শ মেনে অন্তঃসত্ত্বাদের ডায়েটে থাকতে পারে ডাবের জল। ক্লান্তি কমাতে এবং আরও নানা সমস্যা দূর করতে সাহায্য করে ডাবের জল।

৬) ত্বক ভাল রাখতেও ডাবের জলের জুড়ি মেলা ভার। ডাবের জল প্রাকৃতিক টোনার হিসাবে কাজ করে। অনেকেই ব্রণ, ফুসকুড়ির সমস্যায় ভোগেন। নিয়মিত ডাবের জল খেলে সেই সমস্যা থেকেও মুক্তি মিলতে পারে। কারণ ডাবের জলের আছে অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ।

৭) ত্বকের পাশাপাশি চুল ভাল রাখতেও ডাবের জল উপকারী। ডাবের জল স্ক্যাল্পের রক্ত সঞ্চালন বাড়ায়। তার ফলে চুল কম পরে। এ ছাড়াও ডাবের জল প্রাকৃতিক কন্ডিশানারের কাজও করে। রুক্ষ চুলের সমস্যা দূর করে। খুসকির সমস্যাও নিয়ন্ত্রণ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন