Work Out At Evening

সকালে সময় পান না? সন্ধ্যায় শরীরচর্চা করলেও কোন ৩ উপকার পাওয়া যায়?

সন্ধ্যায় ব্যায়াম করলে কোনও উপকার পাওয়া যায় না, এমন ভাবার কোনও কারণ নেই। বরং সারা দিনের ব্যস্ততার পর শরীরচর্চা করার কিছু উপকার রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ১৬:৪৭
Share:

সকালে সময় না পেলেও সন্ধ্যাবেলায় শরীরচর্চা করলে ক্ষতি নেই। ছবি: সংগৃহীত।

ডায়েট তো আছেই, তবে দ্রুত ওজন ঝরাতে শরীরচর্চার বিকল্প কোনও রাস্তা নেই। নিয়মিত ব্যায়াম করলে যে শুধু ওজন ঝরে, তা তো নয়। সুস্থ থাকতেও শরীরচর্চা করা প্রয়োজন। দিনের কোন সময়ে ব্যায়াম করছেন, সেটাও কিন্তু গুরুত্বপূর্ণ। অনেকেই দিনের শুরুতে শরীরচর্চা করেন। আবার খুব সকালে বেরোতে হয় বলে অনেকেই বাড়ি ফিরে সন্ধ্যায় ব্যায়াম করেন। সকালে যদি শরীরচর্চা করতে পারেন, তার চেয়ে ভাল আর কিছু নেই। সময় না পেলে সন্ধ্যাতেও ব্যায়াম করা যেতে পারে। সন্ধ্যায় ব্যায়াম করলে কোনও উপকার পাওয়া যায় না, এমন ভাবার কারণ নেই। বরং সারা দিনের ব্যস্ততার পর শরীরচর্চা করার কিছু উপকার রয়েছে।

Advertisement

সারা দিনের ক্লান্তি কাটাতে সন্ধ্যায় শরীরচর্চা করুন। ছবি: সংগৃহীত।

ক্লান্তি দূর হয়

সারা দিনে পরিশ্রম কম হয় না। শারীরিক পরিশ্রমের পাশাপাশি মাথার কাজও চলে। ফলে দিনের শেষে ক্লান্ত হয়ে পড়া স্বাভাবিক। বা়ড়ি ফিরে যদি শরীরচর্চা করতে পারেন, তা হলে ক্লান্তি কেটে চনমনে হবে শরীর। মানসিক ক্লান্তিও চলে যাবে।

Advertisement

শরীরচর্চার জন্য বেশি সময় পাওয়া যাবে

বাড়ির কাজ, অফিস বেরোনোর তাড়া, ব্যক্তিগত ব্যস্ততা সব মিলিয়ে সকালে উঠে শরীরচর্চার জন্য খুব বেশি সময় পাওয়া যায় না। সে ক্ষেত্রে সন্ধ্যায় শরীরচর্চা করলে অনেকটা সময় নিয়ে করা যায়। ব্যস্ততাও কম থাকে। মন দিয়ে প্রতিটি ব্যায়াম সঠিক ভাবে করা যায়।

রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে

২০২২ সালের একটি গবেষণা জানাচ্ছে, রক্তচাপের রোগীদের জন্য সন্ধ্যায় শরীরচর্চার কিছু সুফল রয়েছে। এতে রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। শুধু তা-ই নয়, তলপেটের মেদ ঝরাতেও সন্ধেবেলায় শরীরচর্চা কার্যকরী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন