Lemon

Lemon skin: লেবু কেটে খোসা ফেলে দেন? লেবুর খোসার কত গুণ, তা জানেন কি

লেবু খেয়ে খোসাটা ফেলে দেন অধিকাংশেই। জানেন কি লেবুর খোসারও রয়েছে অনেক উপকার?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২২ ১৬:৪৩
Share:

লেবুর খোসা ওজন কমানোর ক্ষেত্রেও কার্যকর। এতে রয়েছে পেকটিন নামক একটি উপাদান।

অনেকেই সকালে উঠে গরম জলে পাতিলেবুর রস মিশিয়ে খান। ডাল-ভাতের সঙ্গে লেবু তো খান অনেকেই। তাতে শরীর ভাল থাকে। সর্দি-কাশির সমস্যা নিয়ন্ত্রণে থাকে। ওজনও কমে।
কিন্তু লেবু খেয়ে খোসাটা ফেলে দেন অধিকাংশেই। জানেন কি লেবুর খোসারও রয়েছে অনেক উপকার?

Advertisement

লেবুর খোসায় রয়েছে সাইট্রাস বায়োফ্লেভনয়েড। শরীর প্রবেশ করা মাত্র এই উপাদান নানা ধরনের অক্সিডেটিভ স্ট্রেস নিয়ন্ত্রণ করতে শুরু করে। যার ফলে শরীর ও মন চাঙ্গা হয়। সারা দিনের ক্লান্তির পর শরীর যখন আর চলতে চায় না, সে সময়ে লেবুর খোসা খেলে নতুন করে কাজের ইচ্ছা বাড়ে।

লেবুর খোসায় রয়েছে সাইট্রাস বায়োফ্লেভনয়েড। যার ফলে শরীর ও মন চাঙ্গা হয়।

লেবুর খোসা ওজন কমানোর ক্ষেত্রেও কার্যকর। এতে রয়েছে পেকটিন নামক একটি উপাদান। এই উপাদানটি শরীরের অতিরিক্ত চর্বি ঝরিয়ে ফেলতে সাহায্য করে।
ক্যানসারের সঙ্গে লড়তেও সাহায্য করে লেবুর পাতা। এতে উপস্থিত লিমোনেন্স ক্যানসারের কোষ দ্রুত নষ্ট করে দেয়। নিয়মিত লেবুর পাতা খেলে ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই কমে যায়। এরই পাশাপাশি, লেবু পাতায় রয়েছে ব্যাক্টেরিয়া ও ছত্রাকের সংক্রমণ নিয়ন্ত্রণ করার ক্ষমতাও।

Advertisement

লেবুর পাতায় থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ক্যালশিয়াম। সাধারণ যে কোনও সংক্রমণের থেকে শরীরকে তাই বাঁচাতে পারে লেবু পাতা। হাড়েরও জোর বাড়ে নিয়মিত লেবুপাতা খেলে। অস্টিয়োপোরোসিস এবং রিউমাটয়েড আর্থরাইটিসের মতো রোগ দূরে থাকে লেবু পাতার গুণে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন