Healthy Tips

শহরে বসন্ত এসে গিয়েছে! হাওয়াবদলের এমন সময়ে সুস্থ থাকতে কোন নিয়মগুলি মানবেন?

বসন্তে সুস্থ থাকতে খাওয়াদাওয়া আর জীবনযাপনে একটা বদল আনা জরুরি। তা ছাড়া এই সময় বসন্তরোগ অর্থাৎ ‘চিকেন পক্স’ হওয়ার আশঙ্কা থাকে। সুস্থ থাকতে কিছু নিয়ম মেনে চলতেই হবে। সেগুলি কী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৪ ১৩:২৪
Share:

বসন্তে অসুস্থ হয়ে পড়লে চলবে না! ছবি: সংগৃহীত।

শহরে বসন্ত এসে গিয়েছে। চারিদিকে ফুরফুরে হাওয়া আর সূর্যের নরম আলোয় প্রকৃতি যেন আরও অপরূপ হয়ে উঠেছে। শীত আর গ্রীষ্মের মাঝামাঝি এই সময় হাওয়াবদল হয়। চারিদিক মনোরম হয়ে ওঠে ঠিকই। কিন্তু এই সময় অসুস্থ হওয়ার পড়ার আশঙ্কা সবচেয়ে বেশি থাকে। ঋতু পরিবর্তনের হাত ধরেই রোগবালাই ছড়াতে শুরু করে। বছরের এই সময়ে অ্যালার্জি এবং সংক্রামক রোগ বেশি হয়। সেই সঙ্গে সর্দি-কাশি, জ্বর, অ্যালার্জি সংক্রমণ তো হয়েই থাকে। তাই এই সময় খাওয়াদাওয়া আর জীবনযাপনে একটা বদল আনা জরুরি। তা ছাড়া এই সময় বসন্ত রোগের আশঙ্কা থাকে। সুস্থ থাকতে কিছু নিয়ম মেনে চলতেই হবে। সেগুলি কী?

Advertisement

১) রোজ ভাতের সঙ্গে অল্প তেতো খাওয়া এ সময়ে অত্যন্ত জরুরি। উচ্ছে, করলা হোক কিংবা নিমপাতা। শহরের বসন্তে এই সব খাবার বেশ সাহায্য করে শরীর সুস্থ রাখতে। ইচ্ছা না করলেও তেতো খাওয়ার অভ্যাস করুন। প্রথম পাতে একটি তেতো পদ থাকলে শরীরের জন্য মন্দ নয়।

২) সকালে অল্প মধু আর পাতিলেবুর রস দিয়ে একটি পানীয় তৈরি করে খেতে পারেন। তাতে ভিটমিন সি এবং নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট পাবে শরীর। প্রতিরোধশক্তি বাড়বে। সেই সঙ্গে নিয়ন্ত্রণে থাকবে ওজনও।

Advertisement

৩) এ সময়ে আর একটি সমস্যা খুব দেখা যায়। তা হল শরীর ভিতর থেকে শুকিয়ে যাওয়ার সঙ্কট। বসন্ত সাধারণত একটু শুষ্ক। ফলে এমন সময়ে শরীর ঠিক রাখতে বেশ করে জল খাওয়া জরুরি। দিনে অন্তত চার লিটার করে জল খাবেন।

বাইরের খাবার কম খাওয়ার চেষ্টা করুন। ছবি: সংগৃহীত।

৪) বাইরের খাবার কম খাওয়ার চেষ্টা করুন। বিশেষ করে এই সময়ে। যতটা সম্ভব বাড়ির খাবার খান। পাতলা ঝোল-ভাত খেতে পারলে আরও ভাল। বেশি করে সব্জি খাওয়া জরুরি। তাহলে প্রতিরোধ ক্ষমতাও বাড়বে। রোগের সঙ্গে লড়াই করার শক্তি পাবে শরীর।

৫) শারীরিক কোনও সমস্যা হলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের কাছে যান। নিজের চিকিৎসা নিজে না করাই শ্রেয়। সামান্য জ্বর হলেও চিকিৎসকের সঙ্গে আলোচনা করে ওষুধ খান। চিকিৎসকের পরামর্শ ছাড়া অসুস্থতা সংক্রান্ত কোনও সিদ্ধান্ত নেবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন