Cancer

ক্যানসারের আশঙ্কা কমায় হেঁশেলের কিছু মশলা, তালিকায় কী কী রয়েছে? কোনগুলি ব্যবহার করবেন?

বেশ কিছু খাবার আছে, যা ক্যানসারের বিরুদ্ধে জোরদার প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলে। অনেকেই হয়তো জানেন না, হেঁশেলের কিছু মশলাও রুখে দিতে পারে ক্যানসার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২২ ০৯:৫০
Share:

অনেকেই হয়তো জানেন না হেঁশেলের কিছু মশলাও রুখে দিতে পারে ক্যানসার। প্রতীকী ছবি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান বলছে, ২০১৮ সালে বিশ্বের প্রায় ৯.৬ লক্ষ মানুষ ক্যানসারে প্রাণ হারিয়েছেন। প্রতি বছর নতুন করে ক্যানসার আক্রান্ত হচ্ছেন প্রায় লক্ষাধিক মানুষ। কিন্তু রোজের জীবনযাত্রায় কিছুটা রদবদল করতে পারলে দূরে সরিয়ে রাখা যায় ক্যানসারকে। কিছু কিছু খাবার আছে যেগুলি ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। অন্য দিকে, বেশ কিছু খাবার আছে, যা ক্যানসারের বিরুদ্ধে জোরদার প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলে। অনেকেই হয়তো জানেন না হেঁশেলের কিছু মশলাও রুখে দিতে পারে ক্যানসার।

Advertisement

হলুদ

হলুদে কারকিউমিন নামক যৌগ থাকে, যা শক্তিশালী অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান হিসাবে কাজ করে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, এই অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যই ক্যানসার প্রতিরোধে ইতিবাচক প্রভাব ফেলতে সক্ষম। তাই ক্যানসার থেকে বাঁচতে চাইলে খাদ্যতালিকায় অবশ্যই রাখুন হলুদ। ক্যানসার কোষের বাড়বাড়ন্ত রুখতেও এই মশলা বিশেষ উপকারী।

Advertisement

রোজের জীবনযাত্রায় কিছুটা রদবদল করতে পারলে দূরে সরিয়ে রাখা যায় ক্যানসারকে। প্রতীকী ছবি।

গোলমরিচ

গোলমরিচে থাকে পেপারিন যৌগ যা শরীরে অ্যান্টি-অক্সিড্যান্ট হিসাবে কাজ করে। ‘ব্রেস্ট ক্যানসার রিসার্চ অ্যান্ড ট্রিটমেন্ট জার্নাল’-এ প্রকাশিত একটি গবেষণায় দেখা গিয়েছে যে, গোলমরিচ স্তনে ক্যানসার কোষ বাড়তে দেয় না।

অরিগ্যানো

অরিগ্যানোতে ‘ক্যালভাকরোল’ নামক একটি যৌগ রয়েছে, যা প্রাকৃতিক জীবাণুনাশক হিসাবে কাজ করে এবং ক্যানসার কোষের বিস্তারকে নিয়ন্ত্রণ করতে পারে। এতে প্রচুর পরিমাণে অ্যা়ন্টি-অক্সিড্যান্ট রয়েছে, যা ক্যানসারের প্রতিরোধে সাহায্য করে।

রসুন

রসুনে থাকা ‘অরিগ্যানোসালফার’ শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশেষ সাহায্য করে। টিউমার জাতীয় অসুখের প্রবণতা কমাতে সাহায্য করে রসুন। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, প্রস্টেট ক্যানসার ঠেকাতে রসুনের বিকল্প নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন