Cancer and Aids

একসঙ্গে এডস এবং ক্যানসার থেকে মুক্তি, সেরে ওঠার ১০ বছর উদ্‌যাপন করলেন রোগী

স্টেম সেল প্রতিস্থাপনের মাধ্যমে একসঙ্গে সারল এডস এবং ক্যানসারের মতো রোগ। গোটা বিশ্বে তৃতীয় বার সাফল্যের সঙ্গে এমন নজির গড়লেন চিকিৎসক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১০:২৮
Share:

এডস এবং ক্যানসার থেকে একসঙ্গে সেরে উঠলেন রোগী। প্রতীকী ছবি।

বিশ্বে তৃতীয় ব্যক্তি হিসাবে এইচআইভি এবং ক্যানসার থেকে একসঙ্গে মুক্তি পেলেন ৫৩ বছর বয়সি এক প্রৌঢ়। ‘নেচার মেডিসিন’ নামে মেডিক্যাল পত্রিকায় সম্প্রতি প্রকাশিত হয়েছে এই খবর। চিকিৎসকরা জানিয়েছেন, আপাতত ওই ব্যক্তির দেহে ক্যানসার এবং এডস্‌— কোনও রোগেরই চিহ্ন নেই।

Advertisement

এর আগে বার্লিন এবং ক্যালিফোর্নিয়াতে অনুরূপ ঘটনা ঘটে। চিকিৎসকরা জানিয়েছেন, নাম প্রকাশে অনিচ্ছুক ওই ব্যক্তির ২০০৮ সালে এডস‌্ ধরা পড়েছিল। রোগের সঙ্গে লড়াই করার তিন বছরের মাথায় মারাত্মক ‘মায়োলোয়েড লিউকেমিয়ায়’ আক্রান্ত হন তিনি। রক্তের ক্যানসারের একটি প্রাণঘাতী রূপ হল মায়োলোয়েড লিউকেমিয়া।

চিকিৎসকরা জানিয়েছেন, চিকিৎসার জন্য তাঁরা বোন ম্যারো প্রতিস্থাপন করার সিদ্ধান্ত নেন। সহজ ভাষায় বলতে গেলে, হাড়ের মজ্জার যে অংশ থেকে রক্তকণিকা তৈরি হয়, সেই অংশ প্রতিস্থাপন করা হয় এই প্রক্রিয়ায়। বিভিন্ন ধরনের পরীক্ষায় মিল পাওয়া গেলে সুস্থ ব্যক্তির দেহ থেকে ‘স্টেম সেল’ সংগ্রহ করে রোগীর দেহে কৃত্রিম ভাবে সেই ‘স্টেম সেল’ প্রবেশ করানো হয়। এই ক্ষেত্রে যিনি স্টেম সেল দিয়েছিলেন সেই ব্যক্তির দেহে সিসিআর ৫ নামক একটি জিন অনুপস্থিত ছিল। এই জিনের অনুপস্থিতি মানবদেহকে এইচআইভি ভাইরাসকে প্রতিহত করতে সহায়তা করে। ফলে বোন ম্যারো প্রতিস্থাপন করার পর সুস্থ হয়ে গিয়েছেন রোগী।

Advertisement

পরিচয় গোপন রেখেই একটি বিবৃতিতে রোগী জানিয়েছেন, একসঙ্গেই এডস এবং লিউকেমিয়ার মতো মারণরোগের কবল থেকে আমাকে বাঁচিয়ে তুলেছে, সে জন্য চিকিৎসকদের কাছে আমি সত্যিই কৃতজ্ঞ। তাঁরা আমাকে নতুন জীবন দিয়েছেন। এ বছর ১৪ ফেব্রুয়ারি স্টেম সেল প্রতিস্থাপনের ১০ বছর পূর্ণ হয়েছে। সেই উপলক্ষে তিনি নিজের বাড়িতে একটি ঘরোয়া অনুষ্ঠানের আয়োজন করেন। স্টেম সেলদাতাও উপস্থিত ছিলেন সেই অনুষ্ঠানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন