Winter

Winter tips: একটুতেই সর্দি-কাশিতে ভোগে আপনার সন্তান? শীতকালে যত্ন নেবেন কী করে

শীতে শিশুদের জ্বর-সর্দি-কাশি লেগেই থাকে, কিন্তু অভিভাবকরা একটু সতর্ক থাকলে অনেকটাই এড়ানো যায় ঝুঁকি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২১ ১৪:৪৪
Share:

ভারী শীতের পোশাকের সঙ্গে শিশুদের চিরকালের বৈরিতা। ছবি: সংগৃহীত

শীতে শিশুদের ঠান্ডা লাগা কার্যত প্রত্যেক বাঙালি বাড়ির সমস্যা। আর ক্ষুদেদের ঠান্ডা লাগা মানেই, তার সঙ্গে খাওয়াদাওয়াতে অনীহা ও কান্নাকাটি বাধ্যতামূলক। কনকনে শীতে বাচ্চাদের সর্দি-কাশির সমস্যা থেকে বাঁচানোর জন্য রইল কিছু ঘরোয়া সমাধান।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। শীতের শাক-সব্জি
বাংলার শীত মানেই বাহারি সব্জির সমাহার। কড়াইশুঁটি থেকে ব্রকলি, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে শীতের সব্জির জুড়ি মেলা ভার। তা ছাড়া লেবু, স্ট্রবেরি প্রভৃতি ফলে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। শরীরকে সুস্থ রাখতে ও রোগভোগ থেকে শরীরকে চাঙ্গা করতে ভিটামিন সি অত্যন্ত কার্যকর।

২। খেলাধুলা
শীতকালে বেলা ছোট হয়ে আসে। স্কুলের চাপ সামলে অনেক ক্ষেত্রেই বাচ্চারা বাইরে খেলতে যাওয়ার সময় পায় না। কিন্তু শরীর ভাল রাখতে খেলাধুলোর গুরুত্ব অপরিসীম। লেপের আরাম উপেক্ষা করে ঘণ্টা খানেক ব্যাডমিন্টন খেলতে পারলে অনেক চনমনে থাকবে শরীর।

Advertisement

৩। উপযুক্ত শীতের পোশাক
ভারী শীতের পোশাকের সঙ্গে শিশুদের চিরকালের বৈরিতা। সে মাঙ্কি টুপিই হোক বা হাত মোজা, সুযোগ পেলেই খুলে ফেলার বায়না করে শিশুরা। চেষ্টা করুন সন্তানের শীতের পোশাক যেন পরিমিত হয়। বেশি ভারী পোশাক বা বেশি হাল্কা পোশাক সমস্যা হতে তৈরি করে দুই-ই।

৪। পরিছন্নতা
এমনিতেই কোভিডকালে শরীর জীবাণু মুক্ত রাখা অত্যন্ত প্রয়োজনীয়। কিন্তু স্বাভাবিক ভাবেই কচিকাঁচাদের মাথায় সে খেয়াল থাকে না। কাজেই সন্তানের পরিছন্নতার দ্বায়িত্ব নিতে হবে মা বাবাকেই। সতর্ক থাকলে অনেক ক্ষেত্রেই এড়ানো যায় বিভিন্ন ধরনের সংক্রমণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement