Overactive Bladder

হাঁচতে বা কাশতে গেলেই পোশাক নষ্ট হয়ে যায়? অতি সক্রিয় মূত্রথলির সমস্যা বশে রাখবেন কী ভাবে?

মহিলারা বেশি এই সমস্যার সম্মুখীন হন। বিশেষ করে যাঁরা স্বাভাবিক ভাবে সন্তান প্রসব করেছেন, তাঁদের এই ধরনের সমস্যা বেশি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২৩ ১৯:০৩
Share:

মূত্রথলির সমস্যায় নাজেহাল? ছবি: সংগৃহীত।

১০ থেকে ১৫ মিনিট অন্তর প্রস্রাবের বেগ আসে। বাড়িতে থাকলে তো বটেই, ঘুরতে গেলেও বার বার রাস্তায় শৌচাগারের খোঁজ করতে হয়। এই পর্যন্ত তা-ও ঠিক ছিল। কিন্তু দিনে দিনে এই মূত্র ধরে রাখতে না পারার অভ্যাস আরও খারাপ জায়গায় পৌঁছে গিয়েছে। এখন সজোরে হাঁচতে কিংবা কাশতে গেলেও পোশাক ভিজে যাচ্ছে। মহিলারা বেশি এই সমস্যার সম্মুখীন হন। বিশেষ করে যাঁরা স্বাভাবিক ভাবে সন্তান প্রসব করেছেন, তাঁদের এই ধরনের সমস্যা বেশি। তবে শুধু বড়রাই নন, শিশুদেরও এমন সমস্যা হতে পারে। চিকিৎসকেরা বলেন, সময় মতো মূত্রত্যাগ না করলে এই ধরনের সমস্যা হতে পারে। তা ছাড়া, শারীরিক কিছু সমস্যা থাকলেও এই ধরনের সমস্যা হতে পারে।

Advertisement

এই ধরনের সমস্যা নিয়ন্ত্রণে কী কী করণীয়?

১) সারা দিনে আড়াই থেকে তিন লিটার জল খেলেই হবে। শরীরের উপকার হবে ভেবে অতিরিক্ত জল খাওয়ার প্রয়োজন নেই। অনেকেরই অতিরিক্ত চা, কফি খাওয়ার অভ্যাস থাকে। এই ধরনের ক্যাফিনযুক্ত পানীয় মূত্রথলির অতি সক্রিয়তা বাড়িয়ে দিতে পারে।

Advertisement

২) অনেকেরই প্রস্রাব চেপে রাখার অভ্যাস রয়েছে। এই ধরনের অভ্যাস কিন্তু মূত্রাশয়ের পেশির উপর চাপ সৃষ্টি করে। দীর্ঘ দিন ধরে এমন হতে থাকলে প্রস্রাব ধরে রাখা মুশকিল। তাই এক ঘণ্টা অন্তর শৌচাগারে যাওয়া অভ্যাস করুন।

৩) এই ধরনের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে নির্দিষ্ট কিছু ব্যায়াম প্রতি দিন অভ্যাস করা যেতে পারে। যা পেলভিক ফ্লোর এবং পেশির জোর বৃদ্ধি করতে সাহায্য করে। পাশাপাশি, দেহের ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে এই ব্যায়ামগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন