pneumonia Precaution Tips

নিউমোনিয়ার ঝুঁকি বাড়ে শীতকালে, বাড়ির বয়স্ক এবং খুদে সদস্যদের সুরক্ষিত রাখবেন কী ভাবে?

শীতের মরসুমে বেশি গুরুত্বপূর্ণ হল নিউমোনিয়া থেকে নিজেকে সুরক্ষিত রাখা। তার জন্য মেনে চলতে হবে কয়েকটি নিয়ম।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ১৩:৩২
Share:

নিউমোনিয়ার কবল থেকে নিজেকে মুক্ত রাখুন। ছবি: সংগৃহীত।

জাঁকিয়ে শীত কবে পড়বে, সে দিকেই তাকিয়ে আছে হাওয়া অফিস থেকে সাধারণ মানুষ। ডিসেম্বরের শুরুতেও শীতের দেখা নেই। তবে দেরিতে হলেও শীত পড়বেই। তাই আগে থেকে সাবধানে থাকা জরুরি। কারণ, শীতকালে সুস্থ থাকা একটা চ্যালেঞ্জ। সর্দি-কাশি, জ্বর তো আছেই। সেই সঙ্গে দোসর হয় নিউমোনিয়াও। বাড়ির খুদে থেকে বয়স্ক সদস্য— নিউমোনিয়ার কবলে পড়তে পারেন সকলেই। ফুসফুস সংক্রমণের কারণেই মূলত নিউমোনিয়া হয়। তবে শুরু থেকে গুরুত্ব দিয়ে না দেখলে পরে বাড়াবাড়ি আকার ধারণ করতে পারে এই রোগ। নিউমোনিয়ার প্রাথমিক লক্ষণ হল অস্বাভাবিক জ্বর। এই জ্বর ক্রমশ বাড়তে থাকা নিউমোনিয়ার অন্যতম উপসর্গ। সেই সঙ্গে কাশি, বুক এবং মাথায় হালকা ব্যথা। এই লক্ষণগুলি দেখলে অতি অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা জরুরি। কিন্তু তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ হল নিউমোনিয়া থেকে নিজেকে সুরক্ষিত রাখা। তার জন্য মেনে চলতে হবে কয়েকটি নিয়ম।

Advertisement

১) বাইরে থেকে ফিরে হাত ধোয়ার অভ্যাস বজায় রাখুন। নিউমোনিয়া আটকানোর এর চেয়ে স্বাস্থ্যকর উপায় আর নেই। নিজেও সর্দি-কাশিতে ভুগলে বার বার হাত ধুয়ে নিন। হাতে কোনও রকম জীবাণু জমতে দেবেন না। হাত না ধুয়ে মুখ, চোখ, নাকে হাত দেবেন না। খেতে বসার আগেও ভাল করে সাবান দিয়ে হাত ধুয়ে নেবেন।

২) ঠান্ডা লাগার ধাত যাঁদের রয়েছে, শীতে সব সময়ে গরম পোশাক পরে থাকার চেষ্টা করুন। খেয়াল রাখুন যাতে কোনও ভাবেই ঠান্ডা না লেগে যায়। গরম জল খান। রাতে বাইরে বেরোলেও মাথা, কান মাফলারে মুড়িয়ে রাখুন।

Advertisement

৩) প্রচুর পরিমাণে জল খান। নিজেকে আর্দ্র না রাখলে যে কোনও অসুখ হানা দেবে শরীরে। সারা দিনে অন্তত ৭-৮ গ্লাস জল খান। গরম জলও খেতে পারেন। গলাব্যথা হলে স্বস্তি পাবেন।

৪) স্বাস্থ্যকর খাবার খান। শীতকালে প্রচুর সবুজ শাকসব্জি পাওয়া যায় বাজারে। রোজের পাতে সেগুলি রাখুন। ফাইবার, ভিটামিন, কার্বোহাইড্রেটে সমৃদ্ধ খাবার শীতে অন্য রোগের সঙ্গে ল়ড়াই করার শক্তি জোগায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন