Oats Recipe: ওটসের খিচুড়ি, রুটিতে একঘেয়েমি? রোগা থাকতে ওটস দিয়ে আর কী বানাতে পারেন

ওজন নিয়ন্ত্রণে রাখতে অনেকেই রোজ ওটস খান। একঘেয়ে কোনও কিছুই ভাল লাগে না। দুধ দিয়ে ওটস ছাড়াও নতুন কী খেতে পারেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২২ ০৯:৪০
Share:

ওটস দিয়ে শৌখিন অথচ সহজেই বানানো সম্ভব এমন কিছু খাবার পাওয়া যায়। ছবি: সংগৃহীত

ওজন নিয়ন্ত্রণে রাখতে অনেকেই ভরসা রাখেন ওটসে। ওটসের খিচুড়ি খান, কেউ কেউ এর রুটিও বানিয়ে নেন। ওটসে রয়েছে প্রচুর ফাইবার। ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও ওটস খেলে কমে। নিয়মিত ওটস খেলে রক্ত চলাচল বাড়ে। ‌শরীরে জমে থাকা দূষিত পর্দার্থ পরিষ্কার হয়ে যায়। ফলে বাড়তি মেদের পরিমাণও কমে। ওটস খাওয়ার পরে এক বিশেষ ধরনের হরমোনের ক্ষরণ বেড়ে যায়। এই হরমোনটি বার বার খিদে পাওয়ার প্রবণতা হ্রাস করে। ফলে যাঁরা নিয়মিত ওটস খান, তাঁদের ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা অনেক কম থাকে। ওটসের তৈরি খিচুড়ি, ডাল কিংবা দুধে ভেজানো ওটসের সঙ্গে বিভিন্ন মরসুমি ফল, ড্রাই ফ্রুটস মিশিয়েও খান অনেকে। এগুলি ছাড়াও ওটস দিয়ে আরও শৌখিন অথচ সহজেই বানানো সম্ভব এমন কিছু খাবার পাওয়া যায়।

Advertisement

ওটস কফি

অনেকেই চায়ের বদলে সকাল শুরু করেন এক কাপ কফি দিয়ে। এই গরমে বেশি কফি খেয়েও সুস্থ থাকতে ওটস দিয়ে বানিয়ে নিন কফি। এই কফি তৈরি করতেও বেশি সময় লাগে না। ৫ মিনিটেই তৈরি করা যায়। আগের রাতেও তৈরি করে রাখতে পারেন। ওটস কফি কিন্তু সকালের জলখাবারও হতে পারে।

Advertisement

ওটসের কুকিজ

কুকিজ খেতে কমবেশি সকলেই ভালবাসেন। চায়ের সঙ্গে নানা স্বাদের কুকিজ খেতেও মন্দ লাগে না। চাইলে বাড়িতেও বানিয়ে নিতে পারেন ওটসের কুকিজ। মিক্সারে মাখন, ব্রাউন সুগার, ময়দা, দারচিনি, নুন, বেকিং সোডা এবং ওটস মিশিয়ে একটি আঠালো মিশ্রণ বানিয়ে নিন। মিশ্রণটি থেকে কুকিজের আকারে গড়ে মাইক্রোঅভেনে ৮-১০ মিনিট বেক করে নিলেই তৈরি ওটসের কুকিজ।

ওটস-ম্যাঙ্গো মাফিন

কেক, মাফিন অনেকেরই পছন্দের খাবার। বিশেষ করে শিশুদের। স্বাস্থ্যকর খাবার হিসাবে স্কুলের টিফিনে সন্তানকে কেক বা মাফিন বানিয়ে দেন। এই গরমে অন্য স্বাদের মাফিন খেতে চাইলে ওটস দিয়ে বানিয়ে নিতে পারেন। টুকরো করে কাটা আম, আদা কুচি এবং আগের রাতে ভিজিয়ে রাখা ওটস, চিনি, ক্রিম এবং নারকেল কোরা দিয়ে মিক্সিতে ঘুরিয়ে থকথকে একটি মিশ্রণ বানিয়ে নিন। এই মিশ্রণটি মাফিন তৈরির উপযোগী সিলিকনের পাত্রে ভরে মাইক্রোঅভেনে মিনিট পাঁচেক রাখলেই তৈরি ওটসের ম্যাঙ্গো মাফিন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন