Health

Heart Disease Risk: ডিম কি হৃদ্‌রোগের ঝুঁকি দ্বিগুণ করে? কী বলছে গবেষণা

ডিম খুবই স্বাস্থ্যকর একটি খাবার। কিন্তু হৃদ্‌রোগে আক্রান্তদের জন্য কতটা উপকারী?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২২ ০৭:৪৮
Share:

হৃদ্‌যন্ত্রের সমস্যায় ভুগছেন এমন অনেকেই ডিম খান না। ছবি: সংগৃহীত

সুস্থ থাকতে ডিমের বিকল্প নেই। শরীরে ভিতর থেকে শক্তি জোগাতে ডিমের জুড়ি মেলা ভার। তবে হৃদ্‌যন্ত্রের সমস্যায় ভুগছেন এমন অনেকেই ডিম খান না। হৃদ্‌রোগের ঝুঁকি কমাতেই মূলত এই সিদ্ধান্ত। তবে চিনের পেকিং বিশ্ববিদ্যালয়ের গবেষকদের করা একটি গবেষণা ভিন্ন কথা বলছে। তাঁরা বলছেন, ডিম হৃদ্‌যন্ত্র ভাল রাখতে সাহায্য করে।

Advertisement

অভিজ্ঞ গবেষকদের করা এই গবেষণাটি ৪৭৭৮ জনের উপর চালানো হয়েছে। মোট সংখ্যার ৩৪০১ জনের হদ্‌যন্ত্রের সমস্যা ছিল। বাকি ১৩৭৭ জন হৃদ্‌যন্ত্রের সমস্যা থেকে মুক্ত ছিলেন। গবেষণায় উঠে এসেছে, প্রতি দিন যাঁরা পর্যাপ্ত পরিমাণে ডিম খেয়েছেন, তাঁদের শরীরে ‘অ্যাপোলাইপ্রোটিন-১’ নামের প্রোটিন পরিমাণে বেশি পাওয়া গিয়েছে। এই প্রোটিন এইচডিএল নামক উপাদানের অন্যতম মূল ভিত্তি। কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে অত্যন্ত এইচডিএল অন্যতম।

হৃদ্‌যন্ত্র সুস্থ রাখতে ডিমের ভূমিকা নিয়ে আরও গবেষণা প্রয়োজন। ছবি: সংগৃহীত

ডায়াবিটিস, কোলেস্টেরল, উচ্চ রক্তচাপের মতো সমস্যা হৃদ্‌রোগের ঝুঁকি বাড়িয়ে তোলে। ফলে ডিম যদি কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে পারে, তা হলে এমনিতেই হৃদ্‌যন্ত্রের সমস্যাও নিয়ন্ত্রণে থাকবে। তবে গবেষকরা অবশ্য বলছেন, ডিম নিঃসন্দেহে স্বাস্থ্যকর। এ নিয়ে কোনও দ্বিমত নেই। কিন্তু হৃদ্‌যন্ত্র সুস্থ রাখতে ডিমের ভূমিকা নিয়ে আরও গবেষণা প্রয়োজন।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন