Pregnancy

Sex During Pregnancy: অন্তঃসত্ত্বা অবস্থায় সঙ্গম কি আদৌ নিরাপদ?

অন্তঃসত্ত্বাদের অনেক ক্ষেত্রেই শারীরিক জটিলতা থাকে। তখন যৌনমিলন কি বিপদ ডেকে আনতে পারে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২২ ১৪:১৯
Share:

গর্ভাবস্থায় যৌনমিলন করা আপনার স্বাস্থ্য এবং আপনার সম্পর্ক উভয় ক্ষেত্রের জন্যই বেশ ভাল। ছবি: শাটারস্টক

বেশির ভাগ দম্পতির মনে প্রশ্ন থাকে অন্তঃসত্ত্বা অবস্থায় কি সঙ্গম করা নিরাপদ? চিকিৎসকদের মতে, কারও যদি সুস্থ, স্বাস্থ্যকর এবং স্বাভাবিক গর্ভাবস্থা বজায় থাকে, সে ক্ষেত্রে অন্তঃসত্ত্বা অবস্থায় শেষ ত্রৈমাসিকের আগে পর্যন্ত সঙ্গম করা সম্পূর্ণ সুরক্ষিত বলেই মত দিয়ে থাকেন অধিকাংশ চিকিৎসক। তবে সাবধানতা অবলম্বন করে। গর্ভাবস্থায় যৌনমিলন করা আপনার স্বাস্থ্য এবং আপনার সম্পর্ক উভয় ক্ষেত্রের জন্যই বেশ ভাল।

Advertisement

যাঁদের অন্তঃসত্ত্বা পরিস্থিতিতে কোনও ঝুঁকি বা জটিলতা রয়েছে, তাঁদের ক্ষেত্রে যৌনমিলনের আগে চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়াই শ্রেয়।

কোন কোন পরিস্থিতি চিকিৎসকেরা অন্তঃসত্ত্বা অবস্থায় যৌনমিলন থেকে বিরত থাকার পরামর্শ দেন?

Advertisement

গর্ভপাতের ইতিহাস থাকলে: আপনার যদি পূর্বে কোনও গর্ভপাত হয়ে থাকে, সে ক্ষেত্রে অন্তঃসত্ত্বাকালীন আপনাকে বাড়তি সতর্কতা নিতে হবে। তখন অনেক চিকিৎসক যৌনমিলন থেকে বিরত থাকার পরামর্শ দেন।

প্রতীকী ছবি

যোনি থেকে রক্তপাত হওয়া: যোনি থেকে রক্তপাত হওয়া গর্ভপাতের প্রাথমিক লক্ষণ হতে পারে। অন্তঃসত্ত্বা অবস্থায় যদি যোনি থেকে রক্তপাত হয়, তবে সঙ্গম এড়িয়ে চলাই ভাল।

শ্রোণিতে যন্ত্রণা: সঙ্গম করার পর যদি আপনার শ্রোণিতে ব্যথা অথবা তলপেটে খিঁচুনি দেখা দেয়, তৎক্ষণাৎ চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা উচিত। প্রায়শই এমনটা হলে সঙ্গম এড়িয়ে চলা উচিত।

যদি গর্ভে একাধিক সন্তান ধারণ করে থাকেন: যদি গর্ভে যমজ অথবা তিনটি সন্তান ধারণ করেন, সেই সময়ে আপনার সঙ্গম এড়িয়ে চলাই উচিত। কারণ এ ক্ষেত্রে পেশিতে টান লাগা, রক্তপাত হওয়া অথবা সঙ্কোচন ঘটার আশঙ্কা থাকে। গর্ভে একাধিক সন্তানধারণ অকাল প্রসবের ঝুঁকিও বাড়ায়। সঙ্গম সেই ঝুঁকিকে আরও বাড়িয়ে তোলে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন