sex

Sex and Sleep: যৌনতার সঙ্গে ঘুমের কি আদৌ কোনও সম্পর্ক আছে? গবেষণা কী বলছে

 

 

 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২২ ১৬:১০
Share:

প্রতীকী ছবি।

নানা রকমের জিনিস ঘুমের উপর প্রভাব ফেলে। ঘুম যদি ভাল না নয়, তা হলে একটি উপদেশ সাধারণ ভাবে দেওয়া হয়। তা হল বিছানা ব্যবহার করা হোক শুধু ঘুম এবং সঙ্গমের জন্য। বাকি কোনও কাজ যেন বিছানায় বসে না করা হয়। অর্থাৎ, টিভি দেখা, বই পড়া, ফোন করা, ল্যাপটপে কাজ— সব করতে হবে অন্য জায়গায় বসে। তাতে অজান্তেই মস্তিষ্কের একটি যোগাযোগ তৈরি হয়ে যায় ঘুমের সঙ্গে বিছানার। ফলে বিছানায় গিয়ে শুলে ঘুম আসা সহজ হয়।

Advertisement

কিন্তু ঘুমের সঙ্গে যৌনতৃপ্তির কি কোনও যোগ রয়েছে?

Advertisement

অনেকের জন্য যৌনতৃপ্তি হল যাপনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। যতটা তৃপ্ত হবে যৌনজীবন, ততই ভাল হবে ঘুমের মান। গবেষণায় দেখা গিয়েছে, যৌনতা এবং ঘুমের সরাসরি যোগ রয়েছে। যেমন মহিলাদের ক্ষেত্রে যৌনইচ্ছা দূর হয় ঘুমের অভাবে। এমনই বলছে সাম্প্রতিক এক গবেষণা। যাঁদের অনিদ্রার সমস্যা রয়েছে, তাঁদের যৌনজীবন মসৃণ না থাকার প্রবণতা বেশি।

প্রতীকী ছবি।

স্লিপ ফাউন্ডেশনের আর একটি গবেষণায় ধরা পড়েছে, ঘুমের অভাবে লিঙ্গ শিথিল হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা যায় পুরুষদের মধ্যে। ফলে যৌন মিলন এবং ঘুমের মধ্যে সরাসরি যোগাযোগ থেকেই যাচ্ছে।

আরও একটি বিষয় হল, যৌনক্রিয়ার পর শরীরে দু’ধরেনর হরমোন তৈরি হয়। অক্সিটোসিন এবং প্রোল্যাক্টিন, দু’টিই সুখের ভাব তৈরি করে মনে। তা ছাড়া, সঙ্গমের পর ক্লান্তিও আসে। সব মিলে ঘুম ভাল হয়। এমনই দাবি করা হয়েছে স্লিপ ফাউন্ডেশনের সেই গবেষণায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন