Jamaisashthi 2023

জামাইয়ের উচ্চ রক্তচাপ রয়েছে? স্বাস্থ্যকর কী কী রাখতে পারেন ষষ্ঠীর মেনুতে, জানালেন পুষ্টিবিদ

পুষ্টিবিদ এবং যাপনসহায়ক অনন্যা ভৌমিক বললেন, জামাইয়ের শরীরের খেয়াল রেখেও কী ভাবে ষষ্ঠী উদ্‌যাপন করা যায়। উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে জামাইদের জন্য কী কী খাবার বানাতে পারেন, দিলেন তার হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৩ ১৮:২৯
Share:

জামাইয়ের উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে কী বানাবেন ষষ্ঠীর দিন? ছবি: শাটারস্টক

জামাইষষ্ঠী মানেই শ্বশুরবাড়িতে জমিয়ে আপ্যায়ন, ভূরিভোজের আয়োজন! সকালে শ্বশুরমশাইয়ের থলি ভর্তি করে তিন-চার রকম মাছ, পাঁঠার মাংস, শাকসব্জি নিয়ে আসা! আর শ্বশুরবাড়িতে ফেরার পরই শুরু হয়ে যায় শাশুড়ির ঘণ্টার পর ঘণ্টা ধরে হরেক রকম পদ বানানোর প্রস্তুতি। জামাইয়ের পছন্দের সব রকম পদই যেন থাকে সে দিনের মেনুতে।

Advertisement

একটা সময় ছিল যখন জামাইয়ের সামনে বারো-পনেরো রকম পদ সাজিয়ে খেতে দিতেন শাশুড়িরা। জামাই বাবাজীবন সেই সব পদ শেষ না করলে আবার কড়া বকুনিও শুনতে হত তাঁদের। তবে এখন সব জামাই কমবেশি স্বাস্থ্য সচেতন। কারও শরীরে উচ্চ কোলেস্টেরল তো, কেউ আবার উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন। তাই শাশুড়িদের এখন বাড়তি দায়িত্ব জামাইকে এমন পদ রান্না করে খাওয়াতে হবে যা সুস্বাদুও হবে আবার স্বাস্থ্যকরও হবে। কী বানানো যায়, ভেবেই নাজেহাল? পুষ্টিবিদ ও যাপনসহায়ক অনন্যা ভৌমিক জানালেন জামাইয়ের শরীরের খেয়াল রেখেও কী ভাবে উদ্‌যাপন করা যায় দিনটি।

শাশুড়িদের এখন বাড়তি দায়িত্ব জামাইকে এমন পদ রান্না করে খাওয়াতে হবে যা সুস্বাদুও হবে আবার স্বাস্থ্যকরও হবে। ছবি: শাটারস্টক

প্রথম পাতে দিতে পারেন তরমুজের শরবত। রোদ থেকে এসে ঠান্ডা ঠান্ডা শরবতে প্রাণ জুড়োবে তাঁর। দুপুরে এক কাপ ভাত, সব্জি দিয়ে মুগের ডাল, ভেটকি মাছের কবাব, এক বাটি স্যালাড। জামাই পাঁঠার মাংস পছন্দ করলে মটন কষা বানাতেই পারেন, তবে দু’টুকরোর বেশি দেবেন না। সঙ্গে একটা আম, চালের পায়েস আর জামাইয়ের পছন্দসই মিষ্টি সাজিয়ে দিতে পারেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন