Health

Justin Bieber: জাস্টিন বিবারের মুখের এক দিকে পক্ষাঘাত! কোন রোগের জন্য বাতিল হল সব শো

মুখের একটি বিরল রোগে ভুগছেন গ্র্যামি বিজয়ী পপ-তারকা। টরন্টো, ওয়াশিংটন ডিসি সহ অন্যান্য শো থেকে নিজেকে সরিয়ে নিলেন জাস্টিন বিবার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২২ ১২:২০
Share:

পর পর গানের অনুষ্ঠান বাতিল করেছেন অসুস্থতার কারণে। ছবি: সংগৃহীত

জনপ্রিয় পপ-তারকা জাস্টিন বিবার একটি ভিডিয়ো বার্তার মাধ্যমে জানিয়েছেন, তিনি একটি বিরল রোগে আক্রান্ত হয়েছেন। তাঁর মুখের একটি অংশ পক্ষাঘাতগ্রস্ত হয়েছে। পুরোপুরি সুস্থ না হওয়া পর্যন্ত তাঁর সব অনুষ্ঠান স্থগিত থাকবে। শুক্রবার ইনস্টাগ্রামে নিজের অসুস্থতার খবর জানিয়ে একটি ভিডিয়ো ভাগ করে নিয়েছেন। ‘রামসে হান্ট সিন্ড্রোম’ নামক মুখের একটি বিরল রোগে ভুগছেন গ্র্যামি বিজয়ী এই সঙ্গীতশিল্পী। টরন্টো, ওয়াশিংটন ডিসি এবং আরও কয়েকটি জায়গায় পর পর গানের অনুষ্ঠান বাতিল করেছেন অসুস্থতার কারণে।

Advertisement

ভিডিয়োতে জাস্টিন বলেছেন,‘‘এই মুহূর্তে গানের অনুষ্ঠান করার মতো শারীরিক সক্ষমতা আমার নেই। শো বাতিল হয়েছে শুনে কেউ হতাশ হয়ে পড়বেন না। আশা করি সবাই বুঝতে পারবেন। আমার পাশে থাকবেন।’’ ভিডিয়োর মাধ্যমেই দেখিয়েছিলেন যে তিনি চোখের পলক ফেলতে পারছেন না। হাসতে পারছেন না। মুখের বাঁ দিকে সম্পূর্ণ পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়েছে। জাস্টিন আরও জানিয়েছেন, তিনি নিশ্চিত নন যে সুস্থ হতে কত দিন সময় লাগবে। তবে তিনি আপাতত বিশ্রাম নেওয়া এবং ফিজিওথেরাপির মাধ্যমে নিজেকে সুস্থ করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ইনস্টাগ্রামে জাস্টিন ভিডিয়ো পোস্ট করার সঙ্গে সঙ্গে তা ভাইরাল হয়ে যায়। বিশ্ব জুড়ে জাস্টিনের অসংখ্য অনুরাগী দ্রুত সুস্থ হয়ে ওঠার কামনা করে ভিডিয়োর নীচে লেখেন। ভিডিয়োটি পোস্ট করার কয়েক ঘণ্টার মধ্যে ১৪ লক্ষ মানুষ এটি দেখে ফেলেন।

‘রামসে হান্ট সিন্ড্রোম’—কী এই রোগ?

Advertisement

এটি মূলত মুখের স্নায়ুর রোগ। ‘রামসে হান্ট সিন্ড্রোম’ যে ভাইরাস‌ের দ্বারা হয় সেই একই ভাইরাস চিকেন পক্সেরও কারণ। চিকেন পক্স থেকে সেরে ওঠার পর এই ভাইরাসটি আপনার স্নায়ুতে থেকে যেতে পারে। বেশ কিছুটা সময় পেরিয়ে যাওয়ার পরে সক্রিয় হয়ে উঠে এই ধরনের বিরল রোগের জন্ম দেয়। এই রোগে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় মুখের স্নায়ু। এর ফলে মুখের একটি অংশ বেঁকে যায়। চোখের পাতা শিথিল হয়ে যায়। এক্ষেত্রে দ্রুত চিকিৎসা না শুরু হলে পুরোপুরি বধির হয়ে য়াওয়ারও আশঙ্কা থাকে।

এই রোগের উপসর্গগুলি কী কী?

১) কানের ভিতরে এবং বাইরে ফোস্কা সহ লাল ফুসকুড়ি।

২)কানের ব্যথা।

৩) চোখ বন্ধ করতে অসুবিধা।

৪) চোখ ঘোরানা ও নড়াচড়ার অনুভূতি হ্রাস পাওয়া।

৫) স্বাদের পরিবর্তন।

৬) স্বাদের অনুভূতি হ্রাস পাওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন