Barbie

কিমচি খেয়েই ‘বার্বির’ মতো ছিপছিপে চেহারা রেখেছেন মার্গো রবি! আর কী গুণ আছে খাবারটির?

‘বার্বি’ চরিত্রে মার্গোর ছিপছিপে চেহারা আর জেল্লাদার ত্বক নজর কেড়েছে অনেকের। বার্বি চরিত্রটি পর্দায় ফুটিয়ে তোলার প্রস্তুতিপর্বে মার্গো কড়া ডায়েটের মধ্যে ছিলেন। কী ছিল তাঁর ডায়েটে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ১৮:৪১
Share:

কিমচি খেয়ে কি ওজন ঝরে? ছবি: সংগৃহীত।

কয়েক দিন ধরেই দেশ জুড়ে সিনেমা হলের সামনে গোলাপি জামা পরা তরুণীদের ভিড় চোখে পড়ছে। উপলক্ষ হল গ্রেটা গারউইগ পরিচালিত ছবি ‘বার্বি’। হলিউড অভিনেত্রী মার্গো রবি বড় পর্দায় ফুটিয়ে তুলেছেন বার্বির চরিত্র। মার্গোর ছিপছিপে শরীর আর জেল্লাদার ত্বক নজর কেড়েছে অনেকের। বার্বি চরিত্রটি পর্দায় ফুটিয়ে তোলার প্রস্তুতি পর্বে মার্গো কড়া ডায়েটের মধ্যে ছিলেন।

Advertisement

এই সব শরীর চাঙ্গা রাখতে আর ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি করতে মার্গো তাঁর ডায়েটে বিভিন্ন ধরনের মজানো খাবার রাখতেন। এই ডায়েটে তাঁর পছন্দের খাবার ছিল কিমচি। কিমচ হল এক ধরনের স্যালাড। কোরিয়ানরা নিয়মিত তাঁদের খাবারের সঙ্গে এই স্যালাড খান। এর স্বাস্থ্যগুণ কিন্তু অনেক। জেনে নিন কিমচি খেলে কী কী উপকার হয় শরীরের।

প্রোবায়োটিকের ভাল উৎস: প্রোবায়োটিক হল পেটের ভিতরে থাকা ভাল ব্যাক্টেরিয়া, যা হজমে সাহায্য করে। শরীরে ক্যালশিয়াম শোষণ করতে সাহায্য করে প্রোবায়োটিক। ফলে ওরাল ক্যাভিটির মতো সমস্যাও দূরে থাকে। অনেকেরই হয়তো খিদে পায় না। কিন্তু প্রোবায়োটিকের জোগান ঠিক থাকলে অ্যাপেটাইট ঠিক থাকে। দই ছাড়া অন্য কোনও খাবারে বেশি মাত্রায় প্রোবায়োটিক পাওয়া যায় না, তবে কিমচি কিন্তু প্রোবায়োটিকের ভাল উৎস।

Advertisement

সংক্রমণের ঝুঁকি কমায়: নিয়মিত ডায়েটে এই স্যালাড রাখলে শরীর ভাইরাস, ব্যাক্টেরিয়াঘটিত সংক্রমণের ঝুঁকি কমে। কিমচি শরীরের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে।

কিমচির গুণেই শরীর থাকবে ফিট। ছবি: শাটারস্টক।

ত্বকের জেল্লা বৃদ্ধি: এই স্যালাডে থাকা গাজর অ্যান্টি-অক্সিড্যান্টের ভাল উৎস। নিয়মিত এই স্যালাড খেলে ত্বকও জেল্লাদার হয়ে ওঠে।

ওজন ঝরাতে সাহায্য করে: কোরিয়ার মেয়েদের চেহারা কিন্তু বেশ ছিপছিপেই হয়। ওঁরা নিয়মিত কিমচি খেয়ে থাকেন। এই স্যালাড খেলে পেট অল্পতেই ভরে যায়। তাই ক্যালোরি কম যায় শরীরে। ওজনও ঝরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন