Monkey pox

Monkey Pox: বাড়ছে রোগী, যৌন মিলনেও ছড়াতে পারে মাঙ্কি ভাইরাস, হুঁশিয়ারি বিশেষজ্ঞদের

শুধু ইংল্যান্ড নয়, এ বার মাঙ্কি ভাইরাসের হানা স্পেন, পর্তুগাল ও আমেরিকায়। বিশেষজ্ঞদের একাংশের ধারণা, যৌন সংসর্গের মাধ্যমে ছড়াতে পারে এই রোগ।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৯ মে ২০২২ ১১:০০
Share:

আরও উদ্বেগ বাড়াচ্ছে মাঙ্কি পক্স ছবি: সংগৃহীত

ক্রমেই উদ্বেগ বাড়াচ্ছে মাঙ্কি ভাইরাস। এবার ইংল্যান্ড ছাড়াও স্পেন ও পর্তুগালের মতো একাধিক দেশে মিলল মাঙ্কি পক্সে আক্রান্ত রোগীর হদিস। শুধু ইউরোপ নয়, আমেরিকার এক ব্যক্তিও এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে খবর। একই রকমের উপসর্গ দেখা দেওয়ায় পরীক্ষা করে দেখা হচ্ছে আরও বেশ কিছু ব্যক্তিকে।

Advertisement

গত ৭ মে প্রথম মাঙ্কি পক্সে আক্রান্ত রোগীর হদিস মেলে লন্ডনে। ওই ব্যক্তি সম্প্রতি নাইজেরিয়া থেকে ফিরেছিলেন। তাই বিশেষজ্ঞদের ধারণা ছিল, আফ্রিকাতেই কোনও ভাবে এই ভাইরাসের সংস্পর্শে আসেন তিনি। কিন্তু তার পরে কী ভাবে ছড়িয়ে পড়ছে এই রোগ, তা নিয়ে এখনও নিশ্চিত নন বিশেষজ্ঞরা।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

কী এই মাঙ্কি পক্স?

Advertisement

বিশেষজ্ঞদের মতে, এটি এক বিশেষ ধরনের বসন্ত। জলবসন্ত বা গুটিবসন্তের প্রতিকার থাকলেও বিরল এই রোগটি নিরাময়ে এখনও পর্যন্ত সুনির্দিষ্ট কোনও চিকিৎসাপদ্ধতি জানা নেই চিকিৎসকদের।

এই রোগের প্রাথমিক উপসর্গের মধ্যে রয়েছে জ্বর, মাথা যন্ত্রণা, পিঠ ও গায়ে ব্যথার মতো লক্ষণ। দেখা দিতে পারে কাঁপুনি ও ক্লান্তিও। সঙ্গে ছোট ছোট ক্ষতচিহ্ন দেখা দিতে থাকে শরীরে। হাম, বসন্ত, স্কার্ভি এবং সিফিলিসের কিছু কিছু লক্ষণের সঙ্গে এই রোগের উপসর্গগুলির কিছুটা মিল পাওয়া যায়। তাই অনেকেই এই রোগের প্রাথমিক উপসর্গগুলি চিনতে ভুল করেন।

এতদিন চিকিৎসকদের ধারণা ছিল ‘ড্রপলেট’-এর মাধ্যমেই ছড়ায় এই রোগ। তাই বিশেষজ্ঞরা ভেবেছিলেন, শ্বাসনালি, ক্ষত স্থান, নাক, মুখ কিংবা চোখের মাধ্যমে এই ভাইরাস প্রবেশ করতে পারে সুস্থ ব্যক্তির দেহে। কিন্তু নতুন আক্রান্তদের পরীক্ষা করে চিকিৎসকদের আশঙ্কা, যৌন মিলনের মাধ্যমেও ছড়াতে পারে মাঙ্কি ভাইরাস। সেই মর্মে হুঁশিয়ারিও দেওয়া হচ্ছে বলে খবর। মাঙ্কি পক্সে আক্রান্ত কারও সঙ্গে যৌন মিলন হলে তার সঙ্গীরও মাঙ্কি পক্সে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যাচ্ছে বলেই প্রাথমিক অনুমান বিশেষজ্ঞদের একাংশের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন