Gut Health

গ্যাস হলেই গ্যাসের ওষুধ নয়, বরং সুস্থ থাকতে সকালে কিছু অভ্যাস মেনে চলুন

ঘন ঘন গ্যাসের ওষুধ খাওয়া বেশ বিপজ্জনক। অনেক সময়ে হিতে বিপরীত হয় এর ফলে। তাই হজমের গোলমাল ঠেকাতে সকালে কিছু অভ্যাস করা জরুরি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১৪:২৬
Share:

শীতকালে সুস্থ থাক পেট। ছবি: সংগৃহীত।

গ্যাস-অম্বল হল বাঙালি জীবনের অঙ্গ। শীত, গ্রীষ্ম, বর্ষা— বছরভর সঙ্গী হজমের গোলমাল। পেট ফাঁপা, পেট গু়ড়গুড়, বদহজম তো রয়েছেই, সেই সঙ্গে দোসর অম্বল। ছিপছিপে থাকতে হজমজনিত সমস্যা নিয়ন্ত্রণে রাখা জরুরি। হজমের গোলমাল ঠেকাতে অনেকে বিভিন্ন ওষুধ খান। চিকিৎসকেরা অবশ্য বলেন, এই ধরনের ওষুধ বেশি না খাওয়াই ভাল। ঘন ঘন গ্যাসের ওষুধ খাওয়া বেশ বিপজ্জনক। অনেক সময়ে হিতে বিপরীত হয় এর ফলে। তাই হজমের গোলমাল ঠেকাতে সকালে কিছু অভ্যাস করা জরুরি।

Advertisement

ঈষদুষ্ণ লেবুজল

ওজন ঝরাতে খালিপেটে লেবুজল খান অনেকেই। তবে এই পানীয় শুধু ওজন ঝরাতে উপকারী নয়। হজমের সমস্যা থেকে দূরে রাখতেও এর ভূমিকা অনেক। লেবুতে থাকা অ্যাসিড পেটে গ্যাস জমতে দেয় না। প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। রোগের সঙ্গে লড়াই করার শক্তি জোগায় লেবুজল। তাই নিয়ম করে খালিপেটে যদি খেতে পারেন এই পানীয়, তা হলে উপকার পাবেন।

Advertisement

শরীরচর্চা

সুস্থ থাকতে শরীরচর্চার কোনও বিকল্প নেই। নিয়ম করে এই অভ্যাস করলে অনেক রোগবালাই থেকে দূরে থাকা যায়। হজমের সমস্যাও কমে। কী ধরনের শরীরচর্চা করলে তবেই এই উপকার পাওয়া যায়, তা জেনে নেওয়া জরুরি। স্ট্রেচিং করতে পারেন কিংবা যোগাসন। তবে জিম করার প্রয়োজনীয়তা নেই।

ভেজানো কাঠবাদাম খান

কাঠবাদাম শরীরের জন্য অত্যন্ত উপকারী। এই বাদামে রয়েছে ভিটামিন ই, ম্যাগমেশিয়াম, ম্যাঙ্গানিজ, প্রোটিন, মিনারেলসের মতো উপাদান। প্রতিটি উপাদান শরীর ভিতর থেকে সুস্থ রাখে, হজমের গোলমাল কমায়। ড্রাই ফ্রুটস খান অনেকেই। তবে কাঠবাদাম সে ভাবে খেলে হবে না। হজমের সমস্যা ঠেকাতে কাঠবাদাম খেতে হবে ভিজিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন