Cancer Symptoms

মামুলি অসুখ ভেবে মারণরোগের ৫ লক্ষণ এড়িয়ে গেলে বড় বিপদ হতে পারে

সাধারণ গ্যাস, অম্বল কিংবা ঠান্ডা লেগে হওয়া অসুখ ভেবে তা অবহেলা করেন অনেকেই। ফলে চিকিৎসা শুরু হতে অনেকটাই দেরি হয়ে যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩ ১৭:৫৪
Share:

ক্যানসারের লক্ষণ। ছবি: সংগৃহীত।

শরীরে কোনও রোগ বাসা বেঁধেছে কি না, তা জানান দেয় বেশ কিছু লক্ষণ। তবে রোগ যদি জটিল হয়, সে ক্ষেত্রে লক্ষণ বুঝতে পারা বেশ কঠিন। সাধারণ গ্যাস, অম্বল কিংবা ঠান্ডা লেগে হওয়া অসুখ ভেবে তা অবহেলা করেন অনেকেই। ফলে চিকিৎসা শুরু হতে অনেকটা দেরি হয়ে যায়। ক্যানসারের মতো রোগ তখন মারাত্মক আকার ধারণ করে। তবে চিকিৎসকেরা বলছেন, আগে থেকে সতর্ক হলে ক্যানসারের মতো রোগকেও কিন্তু বশে রাখা যায়।

Advertisement

কোন কোন লক্ষণ দেখলে সতর্ক হবেন?

১) হাড়ে হাড়ে যন্ত্রণা

Advertisement

শীতের সময় অস্থিসন্ধির ব্যথা বাড়ে। তবে, এই ধরনের ব্যথা দীর্ঘ দিন স্থায়ী হলে তা কিন্তু হাড়ের ক্যানসারের লক্ষণ হতে পারে। তেমনটাই বলছে আমেরিকান ক্যানসার সোসাইটি। এই ধরনের ব্যথা সারা দিন ধরেই হয়। তবে রাতে ঘুমোনোর সময়ে এই ব্যথা বাড়ে। পাশাপাশি, অস্থিসন্ধির জায়গা লাল হয়ে ফুলেও যেতে পারে।

২) খাবার খেতে সমস্যা

ধীরে সুস্থে খাবার খাওয়ার সময়েও যদি গিলতে সমস্যা হলে, তা হালকা ভাবে নেওয়া উচিত নয়। খাদ্যনালিতে ক্যানসার হলে কিন্তু এই ধরনের সমস্যা হতে পারে। সঙ্গে যদি ধূমপান করার অভ্যাস থাকে, তা হলে আরও বেশি সতর্ক থাকতে হবে।

৩) গায়ে র‌্যাশ

সামুদ্রিক খাবার, বেগুন কিংবা ডিম খেলে অ্যালার্জি হতে পারে। তখন গায়ে র‌্যাশ বেরোয়। তবে এই র‌্যাশ কিন্তু মারণরোগের লক্ষণও হতে পারে। সাধারণত লিউকেমিয়া বা ব্লাড ক্যানসারে আক্রান্ত হলে গায়ে এই ধরনের র‌্যাশ বেরোতে দেখা যায়।

একটানা ফোন বা ল্যাপটপের দিকে তাকিয়ে থাকলে চোখে ব্যথা হতে পারে। ছবি: সংগৃহীত।

৪) চোখে ব্যথা

একটানা ফোন বা ল্যাপটপের দিকে তাকিয়ে থাকলে চোখে ব্যথা হতে পারে। সেই ব্যথাই যদি চোখের মণির পিছনে, চোখের পাতা কিংবা অশ্রুগ্রন্থি পর্যন্ত ছড়িয়ে যায়, তা কিন্তু চোখের ক্যানসার হলেও হতে পারে।

৫) গলা-বুক জ্বালা

অতিরিক্ত তেলমশলা দেওয়া খাবার খেয়ে হজম না হলে অনেক সময়ে গলা-বুক জ্বালা করে। আবার, কারণে-অকারণে অনেকেরই খেতে খেতে হেঁচকি ওঠে। চিকিৎসকেরা বলছেন, এই দু'টি লক্ষণই পাকস্থলির ক্যানসারের কারণে হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন