Activities in the Brain Before Death

মৃত্যুর কোলে ঢলে পড়ার আগে হৃদ্‌যন্ত্র এবং মস্তিষ্কের পরিস্থিতি ঠিক কেমন হয়, জানালেন গবেষকরা

মস্তিষ্কের জটিল সব স্নায়বিক কার্যকলাপ চলতে থাকে মৃত্যুর আগের মুহূর্ত পর্যন্ত।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৩ মে ২০২৩ ১৮:০০
Share:

মৃত্যুর কোলে ঢলে পড়ার আগে মানবদেহে কী হয়? ছবি: সংগৃহীত।

মৃত্যুর পর মানবদেহের অস্তিত্ব থাকে না। কিন্তু আত্মা কি আদৌ বিলীন হয়ে যায়? সেই উত্তরের তল পায়নি কেউই। তেমনই কেউ বুঝতে পারেন না মৃত্যুর ঠিক আগের মুহূর্তে মস্তিষ্কে কী ঘটে যায়, তা আন্দাজ করতে পারেন না চিকিৎসকেরাও। কিন্তু হালের গবেষণা বলছে, মস্তিষ্কের জটিল সব স্নায়বিক কার্যকলাপ চলতে থাকে মৃত্যুর আগের মুহূর্ত পর্যন্ত। একদল গবেষক তাদের গবেষণায় তুলে ধরেছেন এই অভাবনীয় বিষয়টি।

Advertisement

মৃত্যুর কোলে ঢলে পড়া দুই ব্যক্তির মস্তিষ্কের কার্যকলাপ দেখে তাঁরা জানিয়েছেন, শরীরের গোটা কার্যকলাপ একেবারে বন্ধ হয়ে যাওয়ার আগে ঠিক কী হয়। এর আগে পশুদের নিয়ে গবেষণায় দেখা গিয়েছে হৃদ্‌যন্ত্র স্তব্ধ হয়ে যাওয়ার আগে গামা রশ্মি ছড়িয়ে পড়ে। কিন্তু মানবদেহে কী হয়, তা বোঝার জন্য আমেরিকার দুই গবেষক মৃত্যুপথযাত্রী চার রোগীর ভেন্টিলেশনের সাহায্য সরিয়ে নেওয়ার পর ইলেকট্রএনসেফ্যালোগ্রাম এবং ইলেকট্রকার্ডিয়োগ্রাম যন্ত্রের মধ্যে দিয়ে তাঁদের মস্তিষ্ক এবং হার্টের পরিস্থিতি খতিয়ে দেখেন।

‘প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সেস’ এ প্রকাশিত তথ্য অনুযায়ী, সমস্ত কলকব্জা বন্ধ হয়ে যাওয়ার আগে মানবদেহেও গামা রশ্মি সঞ্চারিত হয়। এক গবেষকের বক্তব্য, “হৃদ‌্‌যন্ত্র কাজ করা বন্ধ করে দিলেও ঠিক সেই সময়ে মস্তিষ্কের অবস্থান এখনও স্পষ্ট নয়। তবে জ্ঞান হারিয়ে ফেলার পিছনে একেবারেই হৃদ্‌যন্ত্রের হাত রয়েছে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন