COVID-19

Covid-19: সদ্য কোভিড-মুক্ত হয়েছেন? সাবধান! কয়েক সপ্তাহের মধ্যেই ফের সংক্রমিত হতে পারেন

করোনার আকস্মিক আস্ফালনের কারণ ওমিক্রন রূপ এবং এর ৯টি উপরূপ। এক বার আক্রান্ত হলে ফের সংক্রমিত হওয়ার সম্ভাবনা কত দিনের মধ্যে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২২ ১১:০৯
Share:

এক বার হলে ফের কতটা তাড়াতাড়ি কোভিড হতে পারে?

মাঝে কোভিডের প্রকোপ খানিকটা কমলেও ফের মাথাচাড়া দিয়ে উঠছে করোনাভাইরাস। বিশেষজ্ঞদের দাবি, করোনার আকস্মিক আস্ফালনের কারণ ওমিক্রন রূপ এবং এর ৯টি উপরূপ। বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে, শরীরে অ্যান্টিবডি থাকলেও কোভিডের এই নতুন রূপগুলি কয়েক সপ্তাহের মধ্যেই ফের সংক্রমিত করতে পারে। এ ক্ষেত্রে শরীরে কোনও এক উপরূপের থেকে প্রস্তুত অ্যান্টিবডি অন্য উপরূপের উপর ততটা কাজ করছে না বলে আশঙ্কা করছেন তাঁরা।

Advertisement

অস্ট্রেলিয়ায় এক সমীক্ষায় দেখা গিয়েছে, যাঁরা ওমিক্রনের বিএ ২ রূপের দ্বারা আক্রান্ত হয়েছেন, তাঁরাই আবার সপ্তাহ চারেকের মধ্যেই অন্য আরেকটি উপরূপের হানায় আক্রান্ত হয়েছেন। তবে এ ক্ষেত্রে দেখা যাচ্ছে ওমিক্রনের বিএ ৫ রূপ সবচেয়ে দ্রুত সংক্রমিত হচ্ছে মানুষের মধ্যে। সমীক্ষায় আরও দেখা গিয়েছে, ওমিক্রনের এই রূপগুলির সংক্রমণ ক্ষমতা বেশি হলেও এর প্রভাব শরীরের উপর ততটাও মারাত্মক নয়। করোনার পূর্ববর্তী রূপগুলি মারণক্ষমতা এই রূপগুলির তুলনায় অনেক বেশি ছিল।

প্রতীকী ছবি।

চিকিৎসকদের মতে, কোভিড-১৯ আরএনএ ভাইরাস নিজেকে এমন ভাবে বদলে ফেলছে যে, হার্ড ইমিউনিটি তৈরির পথে তা বাধা হয়ে দাঁড়াচ্ছে। এই কারণেই এক জন মানুষ একাধিক বার করোনা আক্রান্ত হচ্ছেন। তা ছাড়া এই ভাইরাসের সংক্রমণ ক্ষমতাটা এতটাই বেশি যে, তারা বার বার মানবশরীরে আক্রমণ করছে। সময়ের সঙ্গে সঙ্গে তাদের ক্ষমতা কমছে বটে। টিকাকরণে শরীরে অ্যান্টিবডি তৈরি হচ্ছে বটে, তবে তাঁদের শক্তি ছয় থেকে নয় মাসের মধ্যে কমে যাচ্ছে। তখন সংক্রমিত হওয়ার আশঙ্কাও বেড়ে যাচ্ছে। এ ক্ষেত্রে তাঁরা সময় মতো বুস্টার ডোজ নেওয়ার পরামর্শ দিচ্ছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন