national

Contraceptive West Bengal: গর্ভনিরোধক ব্যবহারে সবচেয়ে এগিয়ে বাংলার কোন জেলা? কী বলছে কেন্দ্রের রিপোর্ট

পশ্চিমবঙ্গে ১৫ থেকে ৪৯ বছর বয়সি বিবাহিত নারীদের মধ্যে শতকরা ৭৪ জন কোনও না কোনও ধরনের গর্ভনিরোধক ব্যবস্থা ব্যবহার করেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২২ ১৭:১২
Share:

কী বলছে পঞ্চম জাতীয় পারিবারিক স্বাস্থ্য সমীক্ষা? গ্রাফিক: শৌভিক দেবনাথ

প্রকাশ পেয়েছে পঞ্চম জাতীয় পারিবারিক স্বাস্থ্য সমীক্ষা। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে গোটা দেশে চালানো জনস্বাস্থ্য সংক্রান্ত এই সমীক্ষায় উঠে এসেছে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য। সমীক্ষার পরিবার পরিকল্পনা সংক্রান্ত অধ্যায়ে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গে ১৫ থেকে ৪৯ বছর বয়সি বিবাহিত নারীদের মধ্যে শতকরা ৭৪ জন কোনও না কোনও ধরনের গর্ভনিরোধক ব্যবস্থা ব্যবহার করেন। পূর্ববর্তী জাতীয় সমীক্ষার (এনএফএইচএস-৪) থেকে প্রায় প্রায় তিন শতাংশ বৃদ্ধি পেয়েছে গর্ভনিরোধক ব্যবহারের হার।

Advertisement

তথ্য: পঞ্চম জাতীয় পারিবারিক স্বাস্থ্য সমীক্ষা, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক গ্রাফিক: শৌভিক দেবনাথ

সমীক্ষা বলছে, ১৫ থেকে ৪৯ বছর বয়সি পুরুষদের মধ্যে প্রায় ৩৪ শতাংশ পুরুষ এখনও মনে করেন যে গর্ভনিরোধক ব্যবস্থা পুরোপুরি নারীদের দায়িত্ব, পুরুষদের এই নিয়ে চিন্তা করার কিছুই নেই। ১৫ শতাংশ পুরুষ এ-ও মনে করেন, যে নারীরা গর্ভনিরোধক ব্যবহার করেন তাঁদের অবৈধ সম্পর্কে লিপ্ত হওয়ার প্রবণতা থাকতে পারে। ‘কন্ডোম’ ব্যবহার করলে অধিকাংশ ক্ষেত্রেই অনৈচ্ছিক গর্ভসঞ্চার আটকানো যায়— এ কথা কেবল ৫৩ শতাংশ পুরুষ জানেন বলেও উঠে এসেছে সমীক্ষায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন