Health

Covid-19 Lancet Study: কোভিডমুক্ত হওয়ার দু’বছর পরও কিছু লক্ষণ থেকে যেতে পারে: ল্যানসেট

করোনা আক্রান্ত হওয়ার পর প্রায় দু’বছর পর্যন্ত রোগীদের মধ্যে করোনার লক্ষণ থেকে যেতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২২ ১৭:৫৯
Share:

আক্রান্ত হওয়ার পরও প্রায় দু’বছর মতো রোগীদের মধ্যে করোনার লক্ষণ থেকে যেতে পারে। ছবি: সংগৃহীত

করোনা সংক্রমণ বর্তমানে কিছুটা হলেও হ্রাস পেয়েছে। ধীরে ধীরে ছন্দে ফিরছে জনজীবন। বাড়ি থেকে কাজ, অনলাইন পড়াশোনার বদলে অফলাইনে চালু হয়ে হয়েছে সব। তবে বছর খানেক আগের ছবিটা এমন ছিল না। করোনা কোপে তখন সকলেই বিপর্যস্ত। পর পর তিন বার করোনা স্ফীতি পেরিয়ে এসে এখন একটু হলেও কমেছে সংক্রমণ। তবে ল্যানসেটের গবেষণা বলছে, করোনা আক্রান্ত হওয়ার পরও প্রায় দু’বছর মতো রোগীদের মধ্যে করোনার লক্ষণ থেকে যেতে পারে।

Advertisement

মূলত চিনে পূর্বে আক্রান্ত কোভিড রোগীদের মধ্যে এই গবেষণাটি চালানো হয়েছিল। বিশেষ করে যাঁরা লং কোভিডে ভুগছেন, তাঁদের মধ্যে করোনা পরবর্তী সময়েও বিভিন্ন শারীরিক লক্ষণ দেখা দিচ্ছে। এমনকি, করোনা টিকা নেওয়া থাকলেও এই ধরনের লক্ষণগুলি দেখা দিতে পারে।

এর অন্যতম কারণ মূলত কোভিড-১৯ থেকে সেরে ওঠার পর সঠিক ভাবে শরীরের যত্ন না নেওয়া। পুষ্টিকর খাবার না খাওয়া, অস্বাস্থ্যকর জীবনযাবন করা। এর ফলে বছর খানেক আগে কোভিড মুক্ত হওয়া ব্যক্তিরাও ক্লান্তি, দুশ্চিন্তা, অনিদ্রার মতো উপসর্গে ভুগছেন।

Advertisement

মূলত চিনে পূর্বে আক্রান্ত কোভিড রোগীদের মধ্যে এই গবেষণাটি চালানো হয়েছিল। ছবি: সংগৃহীত

গবেষণা বলছে, করোনা আক্রান্ত হওয়ার ছ’মাস পরে প্রায় ৬৮ শতাংশ করোনা আক্রান্তদের মধ্যে লং কোভিডের উপসর্গ দেখা দিয়েছে। সংক্রমিত হওয়ার দু’বছর পর কোভিডের বেশির ভাগ উপসর্গ অত সক্রিয় না থাকলেও কিছু কিছু লক্ষণ থেকে যাচ্ছে।

ক্লান্তি, দুশ্চিন্তা ছাড়াও গাঁটে ব্যথা, পেশির দুর্বলতা, মানসিক উদ্বেগ, গ্যাসের সমস্যা সেই তালিকায় পড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন