Shane Warne

Shane Warne Cardiac Arrest: আচমকা হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত শেন ওয়ার্ন! কোন ৭ কারণে হতে পারে এমন পরিণতি

সম্প্রতি দেখা যাচ্ছে, হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা বাড়ছে। চিকিৎসকরাও বলছেন, কম বয়সিদের মধ্যে এই প্রবণতা বেশি দেখা যাচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২২ ২১:২২
Share:

আচমকা হৃদ্রো‌গে আক্রান্ত হয়ে মৃত্যু হল শেন ওয়ার্নের। ছবি: সংগৃহীত

তাঁর মৃত্যুসংবাদে হতবাক গোটা বিশ্ব। চিকিৎসকরা জানিয়েছেন, হঠাৎ হার্ট অ্যাটাকে মৃত্যু হয়েছে অস্ট্রেলিয়ার ক্রিকেট জগতের তারকা শেন ওয়ার্নের। বয়স হয়েছিল ৫২।
এই মৃত্যু আবারও ফিরিয়ে আনছে বহু চর্চিত প্রসঙ্গ। সম্প্রতি দেখা যাচ্ছে, হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা বাড়ছে। চিকিৎসকরাও বলছেন, কম বয়সিদের মধ্যে এই প্রবণতা বেশি দেখা যাচ্ছে।
কিন্তু কেন বাড়ছে এই সমস্যা? কী করলে হঠাৎ হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যেতে পারে?
চিকিৎসকরা বলছেন, কয়েকটি কারণে দিন দিন বাড়ছে আচমকা হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার সমস্যা—
১) মানসিক চাপের কারণে হার্টের নানা সমস্যাই বাড়ছে। কম বয়সিদের মধ্যে কাজের চাপ এখন মানসিক চাপ বাড়ানোর একটি বড় কারণ। অতিরিক্ত বেশি সময় ধরে কাজ করলেও দেখা যাচ্ছে মানসিক চাপ বাড়ার প্রবণতা। আর তা ডেকে আনছে হার্ট অ্যাটাকের ঝুঁকি।
২) ডায়াবিটিস থাকলেও হার্ট অ্যাটাকের আশঙ্কা অনেকটা বেড়ে যায়। বিশেষ করে এই রোগ ধরা পড়ার পরও যদি জীবনযাত্রায় কয়েকটি জরুরি বদল না আনা হয়, তবে সমস্যা বাড়ে।
৩) নিয়মিত ধূমপান হল আর একটি বড় কারণ।
৪) উচ্চ রক্তচাপ থাকলে হার্টের বিভিন্ন সমস্যা দেখা দেয়। হঠাৎ হার্ট অ্যাটাকও হতে পারে।

Advertisement

শেন ওয়ার্ন ছবি: সংগৃহীত

৫) শরীরে মেদ বেশি থাকলে, তা-ও হৃদ্‌যন্ত্রের উপর চাপ সৃষ্টি করে। আচমকা হৃদ্‌রোগে আক্রান্তও হতে পারেন।
৬) শরীরচর্চার অভাব হল এই আশঙ্কা বাড়ার আর একটি কারণ। এখন অনেকের জীবনযাত্রা এমন যে, এক জায়গায় বসে বসে কাজ করেই দিন কেটে যায়। খাওয়াদাওয়ার সময় বার করলেও বিশেষ চলাফেরা হয় না। আর তাতে বাড়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি।
৭) অনিয়ন্ত্রিত মদ্যপানও আচমকা হৃদ্‌রোগ ডেকে আনতে পারে। নিয়মিত মদ্যপানের অভ্যাস থাকলে পরিমাণ সম্পর্কে সতর্ক হওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন