Fruits

Food Habit: রাতে ঘুমাতে যাওয়ার আগে ফল খাওয়া ভাল না খারাপ?

পুষ্টিবিদরা জানাচ্ছেন, রাতে শুতে যাওয়ার আগে ফল খেলে, দেখা দিতে পারে বেশ কিছু বিড়ম্বনা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২২ ২১:০০
Share:

রাতে ফল খাওয়া কি ঠিক? ছবি: সংগৃহীত

ফল স্বাদ ও স্বাস্থ্যের সেরা মেলবন্ধনগুলির মধ্যে অন্যতম। কিন্তু ফল কি যে কোনও সময়েই খাওয়া যায়? বিশেষ করে রাতে শোয়ার আগে ফল খাওয়া উচিত কি না তা নিয়ে প্রশ্ন রয়েছে অনেকের মনেই। পুষ্টিবিদরা কিন্তু বলছেন, রাতে শুতে যাওয়ার আগে ফল খেলে, দেখা দিতে পারে বেশ কিছু বিড়ম্বনা।

Advertisement

১। রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি

Advertisement

অনেক ফলেই শর্করার পরিমাণ বেশি থাকে এবং রাতের শুতে যাওয়ার আগে এই ফলগুলি খেলে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধির ঝুঁকি বেড়ে যায়। বিশেষ করে যাঁরা রক্তে উচ্চ শর্করার সমস্যায় ভুগছেন, তাঁদের ক্ষেত্রে রাতে ফল খেলে স্বাস্থ্যহানির ঝুঁকি বেশি। ফলে ঘুমানোর ঠিক আগে নির্দিষ্ট কিছু ফল খাওয়া এড়িয়ে চলাই ভাল।

২। অন্যান্য পুষ্টিগুণ হ্রাস

রাতের খাবার খাওয়ার সময়ে ফল খেলে পেট ভরে যায় দ্রুত। ফলে প্রয়োজনীয় শাকসব্জি এবং প্রোটিনের মতো অন্যান্য খাদ্য এড়িয়ে যান অনেকে। বিশেষ করে যাঁরা ডায়েট করার চেষ্টা করছেন তাঁদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়। বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, মানুষের সব সময়েই সুষম খাদ্য প্রয়োজন। তাই ফল খেতে গিয়ে অন্যান্য পরিপূরক খাদ্যগুলি এড়িয়ে গেলে হিতে বিপরীত হতে পারে।

প্রতীকী ছবি ছবি: সংগৃহীত

৩। ঘুমের ব্যাঘাত

অনেক ধরনের ফল শরীরকে দ্রুত উজ্জীবিত করতে সাহায্য করে। ফলে অনিদ্রার সমস্যায় ভুগছেন এমন মানুষদের ক্ষেত্রে এটি বেশ সমস্যার বিষয় হয়ে উঠতে পারে। পাশাপাশি, অনেকেরই ফল খেলে অম্বলের সমস্যা দেখা দেয়। দিনের বেলা অম্বলের সমস্যা সামলানো গেলেও রাতে এতে ঘুমের ব্যাঘাত ঘটে।

তবে মনে রাখবেন সকলের শরীর সমান নয়। তাই বিশেষ কোনও ধরনের খাদ্যাভ্যাস সকলের পক্ষে যথাযথ না-ও হতে পারে। কাজেই কী খাবেন, কখন খাবেন, তা নিয়ে মনে কোনও ধরনের প্রশ্ন থাকলে পরামর্শ নিন বিশেষজ্ঞের‌।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন