Biscuit

টোস্ট বিস্কুট বাড়িয়ে তোলে হৃদ্‌রোগের ঝুঁকি, দাবি সমীক্ষায়, কতটা ক্ষতিকর এই বিস্কুট?

সাম্প্রতিক সমীক্ষা বলছে, টোস্ট বিস্কুট শরীরের জন্য একেবারেই স্বাস্থ্যকর নয়। স্বাদের যত্ন নিলেও, শরীরের জন্য ক্ষতিকর টোস্ট বিস্কুট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ১২:৫৯
Share:

স্বাদের যত্ন নিলেও শরীরের জন্য ক্ষতিকর টোস্ট বিস্কুট। ছবি: সংগৃহীত

সকাল কিংবা সন্ধে— চায়ের সঙ্গে টোস্ট বিস্কুটের জুড়ি মেলা ভার। চায়ের আড্ডায় শৌখিন কুকিজ়ের পাশাপাশি, টোস্ট বিস্কুটেরও স্বাদ নেন অনেকেই। এই বিস্কুটের কড়মড় শব্দে ‘চায়ে পে চর্চা’ জমে উঠলেও সাম্প্রতিক সমীক্ষা বলছে, টোস্ট বিস্কুট শরীরের জন্য একেবারেই স্বাস্থ্যকর নয়। স্বাদের যত্ন নিলেও, শরীরের জন্য ক্ষতিকর টোস্ট বিস্কুট।

Advertisement

টোস্ট বিস্কুট মূলত যে উপকরণগুলি দিয়ে তৈরি হয়, সেগুলি থেকে দূরে থাকার পরামর্শ দিয়ে থাকেন পুষ্টিবিদরা। এই বিস্কুটে ক্যালোরির পরিমাণ অনেক বেশি। ১০০ গ্রাম টোস্ট বিস্কুটে ক্যালোরির পরিমাণ ৪০৭ গ্রাম। এই পরিমাণ ক্যালোরি যদি প্রতি দিন শরীরে প্রবেশ করে, তা হলে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থেকে যায়। টোস্ট বিস্কুটের মূল উপকরণ হল বাসি পাউরুটি, যা স্বাস্থ্যের জন্য ঝুঁকির প্রধান কারণ। একে পাউরুটি, তার উপর বাসি, ফলে শরীরে একটা ক্ষতির আশঙ্কা থেকে যায়। তা ছাড়া বাসি এবং মেয়াদ উত্তীর্ণ পাউরুটিতে অনেক সময় ‘প্যাথোজেন’ নামক ক্ষতিকারক ব্যাক্টেরিয়া থাকে, যা পেটে গেলে ডায়েরিয়া, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দেখা দিতে পারে। আর কী কী ক্ষতিকর দিক রয়েছে টোস্ট বিস্কুটের?

চিনির পরিমাণ বেশি

Advertisement

বিস্কুট মাত্রেই তাতে চিনি থাকে। টোস্ট বিস্কুটের ক্ষেত্রে সেই পরিমাণ অনেক বেশি। টোস্ট বিস্কুটে চিনি ভরপুর পরিমাণে থাকে। ফলে টোস্ট বিস্কুট খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। প্রতিনিয়ত টোস্ট বিস্কুট খেলে তা স্থূলতা এবং ডায়াবিটিসের আশঙ্কা বাড়িয়ে দেয়।

গ্লুটেন

টোস্ট বিস্কুটে গ্লুটেনের পরিমাণ অনেক বেশি। গ্লুটেনও সবচেয়ে বেশি প্রভাব ফেলে হজমের প্রক্রিয়ায়। হজমের সমস্যায় যাঁরা প্রতিনিয়ত ভুগছেন, তাঁদের টোস্ট বিস্কুট এড়িয়ে চলা উচিত। কারণ গ্যাস-অম্বলের অন্যতম উৎস হয়ে উঠতে পারে এই বিস্কুট। সুস্থ থাকতে তাই যতটা সম্ভব এড়িয়ে চলুন টোস্ট বিস্কুট।

কার্বোহাইড্রেট

কার্বোহাইড্রেট-সমৃদ্ধ টোস্ট বিস্কুট যখন দুধ বা চায়ে ডুবিয়ে মুখে পুরছেন, অজান্তেই আপনি স্থূলতার দিকে এগোচ্ছেন। কারণ টোস্ট বিস্কুটে রয়েছে ভরপুর মাত্রায় কার্বোহাইড্রেট, যা শরীরে জন্য একেবারেই ভাল নয়। টোস্ট বিস্কুটে থাকা ক্যালোরি ট্রাইগ্লিসারাইডের মাত্রা বাড়িয়ে দিতে পারে। সেই সঙ্গে বাড়িয়ে তোলে হৃদ্‌রোগের ঝুঁকি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন