internet

Social Media Addiction: নেটের নেশা সর্বনাশা বয়ঃসন্ধির সময়ে, বলছে গবেষণা

নেটমাধ্যমে ডুবে থাকার অতিরিক্ত প্রবণতা জীবন সম্পর্কে নেতিবাচক চিন্তার সমস্যা বাড়িয়ে দিতে পারে বহু গুণ?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২২ ১২:৫৩
Share:

ইন্টার্নেটে কিশোর-কিশোরীদের ঝুঁকি সবচেয়ে বেশি প্রতীকী ছবি।

বয়ঃসন্ধির সময়ে এমনিতেই কিশোর-কিশোরীরা নানা মানসিক টানাপড়েনের মধ্যে দিয়ে যায়। এ সময়ে জীবন সম্পর্কে নেতিবাচক চিন্তা আসাও অস্বাভাবিক নয়। কোনও কিছুই ভাল না লাগা, অল্পেই মন খারাপ কিংবা হঠাৎ রেগে যাওয়ার মতো প্রবণতা দেখা যায় এ সময়ে। কিন্তু জানেন কি, অতিরিক্ত নেটমাধ্যমে ডুবে থাকার প্রবণতা এ ধরনের সমস্যা বাড়িয়ে দিতে পারে বহু গুণ? অন্তত এমনটাই দাবি করলেন অক্সফোর্ড ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক।

Advertisement

প্রতীকী ছবি।

ডক্টর অ্যামি অর্বেনের নেতৃত্বে ‘নেচার’ পত্রিকায় প্রকাশিত অক্সফোর্ড ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের যৌথ ভাবে প্রকাশ করা একটি গবেষণাপত্রে বলা হয়েছে, বয়ঃসন্ধির সময়ে কিশোর-কিশোরীদের সামগ্রিক ভাল থাকার উপর ক্ষতিকর প্রভাব ফেলে নেটমাধ্যমের অতিরিক্ত ব্যবহার। মেয়েদের ক্ষেত্রে ১১ থেকে ১৩ বছর বয়সিদের মধ্যে ও ছেলেদের ক্ষেত্রে ১৪ থেকে ১৫ বছর বয়সিদের মধ্যে এই প্রভাব সর্বাধিক। পাশাপাশি, গবেষকদের আরও দাবি, নেটমাধ্যমের অতিরিক্ত ব্যবহার ১৯ বছর বয়সে কিশোর-কিশোরীদের মধ্যে জীবন সম্পর্কে নিয়ে আসতে পারে অতৃপ্তি।

মনোবিদ, স্নায়ুরোগ বিশেষজ্ঞ ও সমীক্ষক সমন্বিত গবেষকদল, ১০ থেকে ৮০ বছর বয়সি প্রায় ৮৪ হাজার মানুষের উপর এই গবেষণা চালায়। ১৭,৪০০ জন ১০ থেকে ২১ বছর বয়সের মধ্যের মানুষ। তবে কিছু নির্দিষ্ট বয়সে এই সমস্যার ঝুঁকি যে সর্বাধিক, তা বোঝা গেলেও নির্দিষ্ট কোনও মানুষের ক্ষেত্রে নেটমাধ্যমের অতিরিক্ত ব্যবহার কতটা ক্ষতিকর তা বুঝতে আরও গবেষণা প্রয়োজন বলেই মত গবেষকদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন