Addiction

TV Addiction: ওয়েব সিরিজ দেখার নেশায় কমেছে ঘুমের সময়? আসক্তি কাটাবেন কী ভাবে

অতিমারি পর্বে টেলিভিশন, ওয়েব সিরিজের প্রতি বাড়তে থাকা আসক্তি আমাদের জরুরি সময়ের মধ্যে থাবা বসাচ্ছে। ভাঙছে শরীর, অস্বস্তি বাড়ছে মনেও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২১ ১৪:১২
Share:

বাড়তে থাকা আসক্তি

এই অতিমারি পর্বে ঘরবন্দি থাকতে থাকতে যে সমস্ত অভ্যাস আমাদের জরুরি সময়ের মধ্যে থাবা বসাচ্ছে, তার মধ্যে একটি হল টেলিভিশনের প্রতি আমাদের বাড়তে থাকা আসক্তি। সিনেমা কিংবা মুচমুচে ধারাবাহিকের পাশাপাশি বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাওয়া নানা ওয়েব সিরি়জের প্রতি আকর্ষণ এখন আট থেকে আশি, সকলের মধ্যেই চোখে পড়ে। অথচ এই আসক্তির ফলে যেমন ঘটছে স্বাস্থ্যহানি, তেমনই মানসিক দিক থেকে তৈরি হচ্ছে একাধিক জটিলতা। লাগাতার একটার পর একটা পর্ব দেখতে দেখতে সারা রাত কোথা দিয়ে কেটে যায়, টেরই পাওয়া যায় না। কিন্তু এর ফলে অনিদ্রা, চোখে অস্বস্তি, কাজের প্রতি অনীহা, ওজন বেড়ে যাওয়া, মানসিক নানা দোলাচল, স্নায়ুর রোগ রোজের জীবনে ক্রমবর্ধমান। টেলিভিশনে বা ওয়েব সিরি়জের প্রতি এই আসক্তি কমিয়ে আনতে বিশেষজ্ঞরা তাই অবলম্বন করতে বলছেন কিছু সহজ উপায়।

Advertisement

ঘুম কম হলে শরীরে অস্বস্তির সৃষ্টি হয়

১। চিকিৎসকরা বলছেন টেলিভিশনে বা কম্পিউটারে একটার পর একটা পর্ব দেখতে দেখতে ঘুম কম হলে শরীরে যে ধরনের অস্বস্তির সৃষ্টি হয়, তার ফলে সারা ক্ষণই জমে থাকবে চরম ক্লান্তি। কিন্তু পর্যাপ্ত ঘুমোলে যে কোনও আসক্তির মাত্রাই হবে কম।

২। সারা দিনে টেলিভিশনে কতটা সময় দেবেন, তা আগে থেকে ঠিক করে রাখুন। সে ক্ষেত্রে কাজে প্রভাব পড়ার আশঙ্কা কিছুটা কমে। নিয়ম মেনে এই রুটিন অনুসরণ করলে আসক্তি ক্রমশ উধাও হবে নিশ্চিত।

Advertisement

৩। ঘুরে আসুন ইন্টারনেট বিহীন কোনও অঞ্চলে। প্রাকৃতিক সৌন্দর্যের মধ্যে নিজের জন্য রাখুন কিছু অবসর সময়। ধারাবাহিক বা ওয়েব সিরিজের পর্ব পরপর দেখতে থাকার অভ্যাসে বদল ঘটলে এই আসক্তির আধিক্য কমবে অনেকটাই।

৪। শরীরচর্চা এবং সুষম খাদ্যের প্রতি নজর দেওয়া প্রয়োজন এই সময়ে। নিয়মিত শারীরিক কসরত আর খাবারে তেল-মশলা কমালে শরীর থাকবে তরতাজা। বিচারবুদ্ধির স্বচ্ছতা কোনও আসক্তিকে আর কাছেই ঘেঁষতে দেবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন