Health Benefits of StarFruit

কমায় কোষ্ঠকাঠিন্যের সমস্যা, ওজন নিয়ন্ত্রণে রাখা ছাড়াও আর কী ভাবে শরীরের যত্ন নেয় কামরাঙা?

কামরাঙার অ্যান্টি-অক্সিড্যান্ট গুণ ভিতর থেকে শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। রোজের খাওয়ার পাতে তাই অনায়াসে রাখতে পারেন কামরাঙা। কিন্তু কেন রাখবেন, তা জেনে নেওয়া জরুরি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২২ ১৭:৪৬
Share:

ভিটামিন সি সমৃদ্ধ কামরাঙা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ছবি: সংগৃহীত

রোজ ফল খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। সেই ফলের তালিকায় শসা, কলা, আপেল থাকলেও কামরাঙা খুব একটা থাকে না। তার মানে কামরাঙার যে জনপ্রিয়তা নেই, এমন নয়। টক খেতে যাঁরা ভালবাসেন, কামরাঙা তাঁদের কাছে যেন স্বর্গ। কামরাঙা মাখার একটা আলাদা স্বাদ রয়েছে। শরীরের যত্নেও দারুণ কাজ করে কামরাঙা। ভিটামিন সি, ই, ফাইবার, মিনারেলস, ফসফরাস, ম্যাগনেশিয়াম সমৃদ্ধ এই ফল অন্য অনেক পরিচিত ফলের চেয়ে বেশি উপকারী। এর অ্যান্টি-অক্সিড্যান্ট গুণ ভিতর থেকে শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। রোজের খাবার পাতে তাই অনায়াসে রাখতে পারেন কামরাঙা। কিন্তু কেন রাখবেন, তা জেনে নেওয়া জরুরি।

Advertisement

প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

ভিটামিন সি সমৃদ্ধ কামরাঙা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শরীরের জমে থাকা দূষিত পদার্থ বাইরে বার করে দিতে সাহায্য করে এই ফল। শরীরে আয়রনের ঘাটতি মেটাতেও কামরাঙার জুড়ি মেলা ভার। হাড় এবং পেশি মজবুত করতেও কামরাঙার আলাদা গুরুত্ব রয়েছে।

Advertisement

কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতে

কামরাঙায় ফাইবারের পরিমাণ প্রায় ৩০ গ্রাম। কোষ্ঠকাঠিন্যের সমস্যায় যাঁরা ভুগছেন, রোজের তালিকায় যদি এক টুকরো কামরাঙা রাখতে পারেন। তা হলেও উপকার পাবেন।

কামরাঙায় ফাইবারের পরিমাণ প্রায় ৩০ গ্রাম। ছবি: সংগৃহীত

ওজন নিয়ন্ত্রণে রাখতে

কামরাঙা ফাইবারের সমৃদ্ধ উৎস। ক্যালোরির পরিমাণও অনেক কম। ফলে যাঁরা ওজন কমাতে চাইছেন, কামরাঙা তাঁদের জন্য আদর্শ হতে পারে। কামরাঙা হজমের গোলমাল সামাল দিতেও দারুণ ভূমিকা পালন করে। ঠিক ভাবে হজম না হলে ওজন বেড়ে যাওয়ার একটা আশঙ্কা থেকে যায়। কামরাঙা সেই আশঙ্কা অনেকটাই কমিয়ে দেয়।

গর্ভস্থ শিশুর শারীরিক বিকাশে

অন্তঃসত্ত্বা অবস্থায় হবু মা এবং গর্ভস্থ শিশুর যত্ন নিতে কামরাঙা হতে পারে আদর্শ। এর কার্বোহাইড্রেট, মিনারেলস, ভিটামিনের মতো উপাদান শিশুর বেড়ে ওঠায় বিশেষ সহায়তা করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন