cancer

Cancer Symptoms: পাকস্থলীর ক্যানসারের লক্ষণ ফুটে উঠতে পারে মুখেই! নজর রাখবেন কিসে

পাকস্থলীর ক্যানসারের সঙ্কেত প্রাথমিক পর্যায়ে বুঝতে পারা কঠিন। বিশেষজ্ঞরা বলছেন, এই ক্যানসারের কিছু কিছু লক্ষণ ফুটে উঠতে পারে ত্বক ও মুখে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২২ ১৮:৩৭
Share:

কোন কোন উপসর্গ দেখলে হতে হবে সতর্ক? ছবি: সংগৃহীত

অনেক সময়েই ক্যানসারের লক্ষণ আগে থেকে বুঝতে পারা যায় না। পাকস্থলীর ক্যানসার এমন একটি রোগ, যার সঙ্কেত প্রাথমিক পর্যায়ে বুঝতে পারা সত্যিই কঠিন। বিশেষজ্ঞরা বলছেন, এই ক্যানসারের কিছু কিছু লক্ষণ ফুটে উঠতে পারে ত্বকে, বিশেষ করে মুখে।

Advertisement

গ্যাস্ট্রিক ক্যানসারের ফলে রোগীর দেহে ‘প্যাপিউলোরাইথ্রোডিমা অব অফুজি’ নামক ত্বকের একটি সমস্যা দেখা যায়। এই উপসর্গে ত্বকের উপর ক্ষুদ্রাকৃতি ফোলা ফোলা অংশ বা প্যাপিউল তৈরি হয়। এই ফোলা স্থানগুলি কখনও কখনও ত্বকের ভিতরে ক্ষত তৈরি করে, কখনও আবার এই স্থানগুলিতে চামড়া উঠে আসে। ক্ষতস্থানগুলি চুলকাতেও পারে। দেহের যে কোনও স্থানে এই উপসর্গ দেখা যেতে পারে তবে ‘চাইনিজ জার্নাল অব ক্যানসার রিসার্চ’-এ প্রকাশিত একটি গবেষণা বলছে, মুখেই এই উপসর্গ তৈরি হওয়ার আশঙ্কা সর্বাধিক।

প্রতীকী ছবি ছবি: সংগৃহীত

শুধু ত্বকের সমস্যা নয়। মিউকাস বা শ্লেষ্মা এবং লসিকা গ্রন্থির সমস্যাও এই ক্যানসারের অন্যতম উপসর্গ। পাশাপাশি, খিদে কমে যাওয়া, অনবরত বুকজ্বালা, পেটের গোলযোগ কিংবা বমি বমি ভাবও গ্যাস্ট্রিক ক্যানসারের লক্ষণ হতে পারে। কখনও কখনও এই রোগে হিমোগ্লোবিনের মাত্রাও কমে যায়। তাই এই ধরনের কোনও সমস্যা দেখা দিলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়াই বিচক্ষণতার পরিচায়ক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন