Mental Health Tips

ব্যাঙের ছাতা থেকে তৈরি ওষুধে বদলে যেতে পারে মানসিক অবসাদের রোগীর ভাগ্য, ইঙ্গিত গবেষণায়

সাইলোসাইবিন নামের একটি উপাদান পাওয়া যায় ম্যাজিক মাশরুমে। এর থেকে তৈরি ওষুধই কমিয়ে দিতে পারে মানসিক অবসাদ। দাবি, ‘কম্পাস পাথওয়ে’ নামের একটি স্বাস্থ্য পরিষেবা সংস্থার বিজ্ঞানীদের।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২২ ১৯:৪৭
Share:

ব্যাঙের ছাতা দূর করবে অবসাদ? —ফাইল চিত্র

মাশরুমকে অনেকেই চলতি কথায় ব্যাঙের ছাতা বলে হেলাফেলা করেন। কিন্তু সেই ব্যাঙের ছাতা মোটেও অবজ্ঞার বস্তু নয়। ম্যাজিক মাশরুম বলে পরিচিত এক ছত্রাক থেকে তৈরি ওষুধে মুক্তি মিলতে পারে মানসিক অবসাদ থেকে। এই মাশরুম থেকে পাওয়া এক ধরনের সাইকোডেলিক উপাদান ও সাইকোথেরাপির যুগ্ম চিকিৎসায় চমকপ্রদ ফল মিলেছে বলে দাবি করলেন, ‘কম্পাস পাথওয়ে’ নামের একটি স্বাস্থ্য পরিষেবা সংস্থার বিজ্ঞানীরা। বিজ্ঞান পত্রিকা ‘নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিন’-এ প্রকাশ পেয়েছে গবেষণাটি।

Advertisement

ইউরোপ ও উত্তর আমেরিকার বাইশটি শহরে পরীক্ষামূলক ভাবে সাইলোসাইবিন নামের একটি উপাদান থেকে তৈরি ওষুধ প্রয়োগ করে দেখেন গবেষকরা। ১ মিলিগ্রাম, দশ মিলিগ্রাম ও পঁচিশ মিলিগ্রাম— এই তিন প্রকার ওষুধ রোগীদের উপর প্রয়োগ করে দেখা হয়। দেখা গিয়েছে, যাঁরা পঁচিশ মিলিগ্রাম ওষুধ ব্যবহার করেছেন, তাঁদের প্রায় ২৯ শতাংশই ৩ সপ্তাহের মধ্যে সুস্থ বোধ করতে শুরু করেছেন। দশ ও ১ মিলিগ্রাম ওষুধ ব্যবহারের ক্ষেত্রে এই হার ৯ শতাংশ ও ৮ শতাংশ।

ব্যাঙের ছাতা মোটেও অবজ্ঞার বস্তু নয়। —ফাইল চিত্র

সাইলোসাইবিন নামের এই উপাদানটিই পাওয়া যায় মাশরুমে। বিজ্ঞানীরা বলছেন, এই উপাদানটি দেহের ভিতরে প্রবেশ করার পর সাইলোসিন নামের একটি উপাদানে ভেঙে যায়। এই উপাদানটি স্নায়ু সংবেদন পরিবহণকারী পদার্থ বা নিউরোট্রান্সমিটারের ঢেউ তোলে। ফলে মস্তিষ্কের বিভিন্ন অংশ সক্রিয় হয়ে ওঠে। বিষয়টি কিছুটা বিশৃঙ্খলা সৃষ্টির মতো লাগলেও গবেষকদের দাবি এতে উপকারই হয় মস্তিষ্কের। নতুন নতুন স্নায়ুপথ তৈরি হয়। বৃদ্ধি পায় সামগ্রিক কার্যকারিতা। ফলে চিকিৎসায় অনেক বেশি সারা দেয় মস্তিষ্ক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন