Cold and Cough

ওষুধ খেয়েও সর্দি-কাশি কিছুতেই সারছে না? বিকল্প হিসাবে ৩ খাবার খেয়ে দেখতে পারেন

সুস্থ থাকতে ওষুধের উপর ভরসা রাখার পাশাপাশি, কিছু খাবারও খেতে হবে। যেগুলি ঠান্ডা লাগার জীবাণু প্রতিহত করবে। রইল তেমন কিছু খাবারের সন্ধান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ১৯:৩২
Share:

ছবি: সংগৃহীত।

সর্দি-কাশির সমস্যা হল বারোমাসের। শীতকালে এ সবের বাড়বাড়ন্ত হয় ঠিকই, তবে সব দোষ শীতকালের নয়। অনেকেই আছেন, যাঁদের ঠান্ডা লাগার সমস্যা সারা বছর ধাওয়া করে। আর শীত আসতেই একটু বেশি কাবু হয়ে পড়েন। সর্দি, কাশি, হাঁচি কিছুতেই যেতে চায় না। ওষুধ খেয়েও স্বস্তি পাওয়া কঠিন হয়ে পড়ে। সুস্থ থাকতে ওষুধের উপর ভরসা রাখার পাশাপাশি, কিছু খাবারও খেতে হবে। যেগুলি ঠান্ডা লাগার জীবাণু প্রতিহত করবে। রইল তেমন কিছু খাবারের সন্ধান।

Advertisement

রসুন

ঠান্ডা লাগলে রসুন খেতে পারেন। রসুনে রয়েছে অ্যালিসিনের মতো অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান। যা প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। সর্দি-কাশির জীবাণুর সঙ্গে লড়াই করার শক্তি জোগায়। শরীর সহজে দুর্বল হতে দেয় না। তবে রান্নায় রসুন খাওয়ার চেয়ে কাঁচা খেতে পারেন। বেশি উপকার পাবেন।

Advertisement

হলুদ

খালিপেটে কাঁচা হলুদ খাওয়ার অভ্যাস অনেকেরই। হলুদে রয়েছে কারকিউমিন, যা অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান নামে পরিচিতি। ঠান্ডা লাগার সমস্যা থেকে রেহাই পেতে তো বটেই, এ ছা়ড়াও প্রদাহজনিত সমস্যা দূর করতে, হাঁটুর ব্যথা কমাতেও হলুদের জুড়ি মেলা ভার। হঠাৎ করে ঠান্ডা লেগে গেলে হলুদ খেতে পারেন। কমে যাবে কয়েক দিনে।

দই

ঠান্ডা লাগলে দই খেতে চান না অনেকেই। পুষ্টিবিদেরা জানাচ্ছেন, ঠান্ডা লাগলেও দই খেতে পারেন। কোনও সমস্যা হবে না। বরং দ্রুত সেরে ওঠা যাবে। কারণ, দইয়ে রয়েছে প্রোটিন ও ক্যালশিয়ামের মতো উপাদান। যা প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং সেই সঙ্গে এতে হজমশক্তিও উন্নত হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন