Chilies

হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়! আর কোন কোন কারণে ভয় না পেয়ে ঝাল খাবার খেতে পারেন?

তেল-মশলা শরীরের জন্য ক্ষতিকর হলেও, লঙ্কা কিন্তু নয়। পুষ্টিবিদদের মতে, ঝাল খাবার যত্ন নেয় শরীরের। কী কী উপকার পাওয়া যায়?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ১৫:৫৯
Share:

পুষ্টিবিদদের মতে, ঝাল খাবার যত্ন নেয় শরীরের। ছবি: সংগৃহীত

ঝাল খেতে পারেন না অনেকেই। ঝাল আছে বলে এড়িয়ে চলেন অনেক খাবারই। আবার শরীর খারাপ হতে পারে ভেবেও অনেকে ঝাল খান না। ঝাল খাবার মানেই লঙ্কা, মশলা দিয়ে তৈরি করা খাবার। অতিরিক্ত মশলাদার খাবার খেলে শরীরের অবহেলা হয় তো বটেই। তেল-মশলা শরীরের জন্য ক্ষতিকর হলেও, লঙ্কা কিন্তু নয়। পুষ্টিবিদদের মতে, ঝাল খাবার যত্ন নেয় শরীরের। লঙ্কা দেওয়া খাবার খেলে কী কী উপকার পেতে পারেন?

Advertisement

প্রতিরোধ ক্ষমতা বাড়ে

লঙ্কায় রয়েছে ভিটামিন সি এবং আরও অনেক উপকারী উপাদান। সেগুলি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বা়ড়াতে সাহায্য করে। লঙ্কা ঝাল হলেও এর উপকারিতা কম নয়। রোগের সঙ্গে লড়তে একেবারে ঝাল খাবার খাওয়া বন্ধ করে দেবেন না।

Advertisement

তেল-মশলা শরীরের জন্য ক্ষতিকর হলেও, লঙ্কা কিন্তু নয়। ছবি: সংগৃহীত

ওজন কমাতে সাহায্য করে

লঙ্কায় রয়েছে ক্যাপাসাইসিন নামক উপাদান, যা ওজন কমাতে সাহায্য করে। এই উপাদান হজমক্ষমতা উন্নত করতেও সক্ষম। হজম ঠিকঠাক হলে ওজনও বাড়তে পারে না। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে লঙ্কার উপর ভরসা রাখতে পারেন।

হৃদ্‌যন্ত্র ভাল রাখতে

খুব ঝাল খাবার খেলে অম্বল হতে পারে, এমন ধারণা পোষণ করেন অনেকেই। গ্যাস-অম্বল হলে তার প্রভাব পড়ে হৃদ‌্‌যন্ত্রেও। তাই অনেকেই লঙ্কা খেতে চান না। কিন্তু চিকিৎসকরা জানাচ্ছেন, লঙ্কা হৃদ্‌যন্ত্র ভাল রাখতে সাহায্য করে। এতে থাকা ক্যাপাসাইসিন খারাপ কোলস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতেও সাহায্য করে লঙ্কা।

মেজাজ ফুরফুরে রাখতে

ঝাল খাবার মেজাজ ভাল রাখতে সাহায্য করে। এর নেপথ্যে অবশ্য বৈজ্ঞানিক কারণ রয়েছে। লঙ্কা শরীরে সেরোটোনিনের পরিমাণ বাড়ায়। সেরাটোনিন ভাল হরমোন নামেই পরিচিত। মানসিক অবসাদ এবং উদ্বেগ দূর করতেও ভরসা রাখতে পারেন লঙ্কায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন