Heart Attack

হার্টের অসুখ দূরে রাখার পথ খুঁজছেন? কোন ৩ খাবার সাহায্য করতে পারে?

হার্টের অসুখ ঠেকাতে যতটা শরীরচর্চা প্রয়োজন, ততটাই দরকার স্বাস্থ্যকর খাওয়াদাওয়া। কোন খাবারগুলি খেতেই হবে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৩ ১৬:৩৮
Share:

হার্টের অসুখ ঠেকাতে যতটা শরীরচর্চার প্রয়োজন, ততটাই দরকার স্বাস্থ্যকর খাওয়াদাওয়া। প্রতীকী ছবি।

আধুনিক জীবনযাপন, বাইরের খাবার খাওয়ার প্রবণতা, শরীরচর্চা না করা, তেল-মশলাদার খাবারের প্রতি ঝোঁক ডেকে আনে হৃদ্‌রোগ। এই রোগ ঠেকাতে গেলে জীবনযাপনে বদল আনা জরুরি। তবে শুধু দৈনন্দিন যাপনে নয়, পরিবর্তন আনতে হবে খাবারের পাতেও। কেবল তেল, ঘি, মশলা, মাখন বাদ দিলেই হবে না, বরং কী কী খেলে হৃদ্‌যন্ত্রের কার্যকারিতা বাড়বে, তা-ও জেনে রাখা জরুরি। হার্টের অসুখ ঠেকাতে যতটা শরীরচর্চার প্রয়োজন, ততটাই দরকার স্বাস্থ্যকর খাওয়াদাওয়া। না হলে হৃদ্‌যন্ত্র ভাল রাখা যাবে না। তাই বিশেষ নজর দিন এমন কিছু খাবারের উপর, যা হার্টের অসুখ কাবু করতে পারে।

Advertisement

ডার্ক চকোলেট

হৃদ্‌যন্ত্র ভাল রাখতে ডার্ক চকোলেটের ভূমিকা অপরিসীম। ডার্ক চকোলেটে ফ্ল্যাভোনয়েড নামক অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে। যা হৃদ্‌যন্ত্র ভাল রাখে। তবে ফ্ল্যাভোনয়েড হার্টকে স্বাস্থ্যকর রাখে ঠিকই, কিন্তু ডার্ক চকোলেটেও কিছুটা চিনি থাকেই। অতিরিক্ত ক্যালোরিও আছে। তাই প্রতি দিন ডার্ক চকোলেট খাওয়ার অভ্যাস না করাই ভাল। মাঝেমাঝে একটা বা দুটো টুকরো খেতে পারেন।

Advertisement

ছবি: সংগৃহীত।

টম্যাটো

শরীরের যত্নে টম্যাটো দারুণ উপকারী। এতে থাকা লাইকোপিন হার্ট অ্যাটাক ঠেকিয়ে রাখতে পারে। তাই ইউরিক অ্যাসিডের সমস্যা না থাকলে পাতে রাখুন টম্যোটা।

শাকসব্জি

পর্যাপ্ত ভিটামিন, খনিজ ও অ্যান্টি-অক্সিড্যান্টের সমৃদ্ধ উৎস হল সবুজ শাকসব্জি। রক্তচাপ নিয়ন্ত্রণে রেখে ধমনীর কার্যকারিতা বাড়ায় নাইট্রেটে সমৃদ্ধ এই সব শাক। তবে রাতে বিপাকহার কম থাকে। তাই রাতে শাক খাওয়া এড়িয়ে চলাই ভাল। এতে বদহজমের আশঙ্কা থেকে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন