Yoga

Heart Attack Risk: হৃদ্‌রোগের ঝুঁকি কমাতে চান? রোজ কোন তিনটি আসন করবেন

শুধু ওজন নিয়ন্ত্রণে রাখতেই নয়, হৃদ্‌রোগের ঝুঁকি কমাতেও নিয়মিত শারীরিক কসরত প্রয়োজন। হৃদ্‌যন্ত্র ভাল রাখতে কিছু যোগাসনের খোঁজ রইল।

Advertisement

নিজস্ব সংবাদাদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২২ ০৭:৫৩
Share:

হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতেও নিয়মিত শরীরচর্চা করা প্রয়োজন।

সুস্থ থাকতে শরীরচর্চার বিকল্প নেই। নিয়মিত ব্যায়াম করার অভ্যাস অনেক রোগ দূরে রাখতে সাহায্য করে। চিকিৎসকরা বলছেন, শুধু ওজন নিয়ন্ত্রণে রাখতেই নয়, হৃদ্‌রোগের ঝুঁকি কমাতেও প্রয়োজন শারীরিক কসরত। অস্বাস্থ্যকর জীবনযাপন, অনিয়মিত খাওয়াদাওয়া, শরীরচর্চা না করার অভ্যাসে হৃদ্‌রোগজনিত সমস্যা দেখা দেয়। সুস্থ থাকতে এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতেও নিয়মিত শরীরচর্চা করা প্রয়োজন। তবে হৃদ্‌যন্ত্র ভাল রাখতে চিকিৎসকরা নির্দিষ্ট কয়েকটি ব্যায়াম করার কথা বলে থাকেন। রোজের শরীরচর্চা রুটিনে সেগুলি রাখলে হৃদ্‌যন্ত্র ভাল থাকবে দীর্ঘ দিন। রইল তেমন কয়েরটি ব্যায়ামের হদিস।

Advertisement

ভুজঙ্গাসন। ছবি-সংগৃহীত

পদহস্তাসন

এই আসনটি করতে প্রথমে সোজা হয়ে দাঁড়ান। তার পর ধীরে ধীরে পা দু’টি সামান্য ফাঁক করে দাঁড়ান। এ বার ভাল করে শ্বাস নিতে নিতে হাত দু’টি উপরের দিকে তুলুন। কোমর থেকে শরীরের উপরের অংশ সামনের দিকে ঝুঁকিয়ে দিন। হাতের সাহায্য গোড়ালি স্পর্শ করুন। খেয়াল রাখবেন হাঁটু যেন না ভেঙে যায়। ২০-৩০ সেকেন্ড এই অবস্থায় থাকার পর ধীরে ধীরে আগের অবস্থায় ফিরে আসুন।

Advertisement

ধনুরাসন

এই আসনটি করতে প্রথমে পেট উপুড় করে শুয়ে পড়ুন। তার পর হাঁটু ভাজ করে পায়ের পাতা যতটা সম্ভব পিঠের উপর নিয়ে আসুন। হাত দু’টি পিছনে নিয়ে গোড়ালির উপর শক্ত করে চেপে ধরুন। চেষ্টা করুন পা দু’টি যাতে মাথার কাছাকাছি আসে। পেট মেঝে স্পর্শ করিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিয়ে ২০-৩০ সেকেন্ড থাকুন। তার পর ধীরে ধীরে আগের ভঙ্গিতে ফিরে যান।

ভুজঙ্গাসন

এই আসনটি করা বেশ সহজ। প্রথমে হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দু’পাশে রাখুন। এর পর কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে, হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীরটা ধীরে ধীরে উপরের দিকে তুলুন। মাথাটা খানিক বেঁকিয়ে উপরের দিকে তাকান। কয়েক সেকেন্ড থাকার পর আগের অবস্থায় ফিরে যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন