Cucumber

Weight Loss Smoothie: কম সময়ে ওজন কমাতে শশার সঙ্গে কোন পাতা দিয়ে বানাবেন স্মুদি

অনেকেই এখন ওজন কমাতে নিয়মিত হরেক রকমের স্মুদি পান করেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২২ ১২:০৭
Share:

ওজন কমাতে গরমকালে কী রকম স্মুদি বানাবেন ছবি: সংগৃহীত

ওজন কমাতে চাইলে কী খাওয়া চলবে না, তার তালিকা সুদীর্ঘ। কিন্তু কী খেলে ওজন কমবে, সে তালিকা বেশ ছোট। তবে ওজন ঝরাতে উপযোগী খাদ্যের তালিকায় অত্যন্ত জনপ্রিয় একটি নাম হল স্মুদি। অনেকেই এখন ওজন কমাতে নিয়মিত এই ধরনের হরেক রকমের পানীয় খান। কিন্তু যে যে স্মুদি ওজন কমাতে সহায়তা করতে পারেন, তার অধিকাংশই সাধারণ মানুষের পক্ষে বানানো বেশ কঠিন। কারণ, অধিকাংশ স্মুদি বানাতেই হরেক রকমের উপকরণ প্রয়োজন। যাঁরা এই ঝক্কি পছন্দ করেন না, তাঁরা চটজলদি বানিয়ে ফেলতে পারেন শশা-ধনেপাতার স্মুদি।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

কী ভাবে বানাবেন গরমকালের জন্য উপযুক্ত এই স্মুদি?

এক জনের জন্য বানাতে চাইলে একটি শশা টুকরো টুকরো করে কেটে নিন। সঙ্গে কুচিয়ে নিন অল্প কিছুটা ধনেপাতা। এ বার এই শশা ও ধনেপাতা একসঙ্গে মিশিয়ে ঘুরিয়ে নিন ব্লেন্ডারে। তবে ব্লেন্ডারে দেওয়ার সময়ে পরিমাণ মতো জল দিতে ভুলবেন না কিন্তু। ব্লেন্ড করার পর তরলটি একটি গ্লাসে নিয়ে তাতে অল্প বিটনুন ও কয়েক টুকরো বরফ দিয়ে দিলেই তৈরি হয়ে যাবে শশা ও ধনেপাতার স্মুদি।

Advertisement

কী হবে শশা আর ধনেপাতা দিয়ে বানানো স্মুদি খেলে?

যাঁরা ওজন কমাতে চান, তাঁদের কাছে শশা অত্যন্ত উপযোগী একটি খাবার। শশাতে থাকে ভিটামিন কে, সি, বি৬। তা ছাড়াও শশায় রাইবোফ্লাভিন, ফোলেট, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, আয়রন ও জিঙ্কের মতো নানা গুরত্বপূর্ণ উপাদান থাকে। পাশাপাশি, গরমকালে শরীরে জলের ঘাটতি নিয়ন্ত্রণ করতেও সহায়তা করে শশা। অন্য দিকে, ধনেপাতায় থাকে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিড্যান্ট। তা শরীরে মেদ জমা হতে বাধা দেয়। কাজেই এই স্মুদি ওজন কমাতে হতে পারে মোক্ষম হাতিয়ার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন