Excercise

বাহুমূলে ঝুলে থাকা পেশি অস্বস্তিতে ফেলে? আত্মবিশ্বাস ফেরাতে ভরসা রাখুন ৩ ব্যায়ামে

হাতকাটা বাহারি পোশাক পরতে আত্মবিশ্বাসের অভাব বোধ করেন অনেকে। কারণ হল হাতের ঝুলে থাকা পেশি। চিন্তা নেই, ৩ ব্যায়ামেই হবে বাজিমাত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২২ ২০:২৬
Share:

হাতের ঝুলে থাকা পেশি সবল করতে নিয়মিত অভ্যাস করুন এই ৩ ব্যায়াম। ছবি : সংগৃহীত

স্থূলতা ও অতিরিক্ত ওজন দেহে একাধিক সমস্যা ডেকে আনে। মেদ জমতে শুরু করা মানে গোটা শরীরেই যে মেদ জমবে এমনটা কিন্তু নয়। কার কোথায় মেদ জমবে, তা নির্ভর করে ওই ব্যক্তির দেহের গঠন এবং পারিবারিক ধারার উপর। কারও মুখে মেদ জমে, তো কারও পেটে। কারও কারও ক্ষেত্রে আবার দেখা যায় কাঁধ ও হাতের বিভিন্ন অংশে অতিরিক্ত মেদ জমতে। হাত উপরের দিকে তুলতে গেলেই তলা থেকে অতিরিক্ত মাংস ঝুলে থাকে। হাতকাটা বাহারি পোশাক পরতে তখন আত্মবিশ্বাসের অভাব বোধ করেন অনেকে। যাঁরা এই অঞ্চলের মেদ ঝরিয়ে ফেলতে চাইছেন, তাঁদের জন্য রইল সহজ কিছু সমাধান।

Advertisement

ট্রাইসেপস এক্সটেনশন। ছবি : সংগৃহীত

হাতের ঝুলে থাকা পেশি সবল করতে নিয়মিত অভ্যাস করুন এই ৩ ব্যায়াম।

১) ট্রাইসেপস এক্সটেনশন

Advertisement

ওজন তোলার অভ্যাস না থাকলে প্রথমে চেয়ারে বসে বসেই করতে পারেন এই ব্যায়াম। চেয়ারে সোজা হয়ে চেয়ারে বসুন। এ বার এক হাতে ওজন নিয়ে মাথার উপরে উঁচু করে তুলে ধরুন। প্রয়োজনে অন্য হাত দিয়ে বাহুমূল ধরে থাকুন। এর পর হাতের কনুই ভাঁজ করে পিঠের দিকে ধীরে ধীরে নামিয়ে আনুন। আবার উপরে তুলুন। এ ভাবে এক-একটি হাতে প্রথমে ৫ বার, পরে ১০ পর্যন্ত করুন।

ট্রাইসেপস ডিপস্। ছবি : সংগৃহীত

২) ট্রাইসেপস ডিপস্

এই ব্যায়ামটির জন্য একটি চেয়ার বা বেঞ্চের সাহায্য লাগবে। চেয়ারে না বসে, চেয়ারের দু’ধার হাত দিয়ে শক্ত করে ধরুন। দেহের নিম্নাংশ সামনের দিকে এগিয়ে দিন। ওই অবস্থায় কোমর ঠেলে সামনের দিকে তুলে ধরুন, আবার নীচের দিকে নামিয়ে নিন। এই ভাবে প্রথমে ৫ বার, পরে ১০ বার পর্যন্ত অভ্যাস করুন। খেয়াল রাখবেন যেন চেয়ার বা বেঞ্চটি শক্তপোক্ত হয়।

ডায়মন্ড পুশ আপস। ছবি : সংগৃহীত

৩) ডায়মন্ড পুশ আপস

সাধারণ পুশ আপের মতোই মেঝেতে শুয়ে বা দেওয়ালে হাত রেখে করতে পারেন এই ব্যায়াম। শুধু হাতের পাতা দু’পাশে না রেখে বুকের কাছাকাছি নিয়ে আসুন। দুই হাতের আঙুল যেন কোণাকুনি ভাবে থাকে। শুরুতে ৫ বার থেকে শুরু করে ধীরে ধীরে ১০ বার পর্যন্ত করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন