Pregnancy

Pregnancy: অন্তঃসত্ত্বা অবস্থায় কোন তিনটি কাজ একেবারেই করা চলবে না

হবু মায়েদের জন্য নানা রকম নিয়মের কথা বলা হয়ে থাকে। কোন কথা মানবেন, কোনটা ততটা না মানলেও চলবে, তা ভেবে অস্বস্তি তৈরি হয়। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২২ ১৯:৫৯
Share:

প্রতীকী ছবি।

হবু মায়েদের জন্য নানা রকম নিয়মের কথা বলা হয়ে থাকে। কোনও অন্তঃসত্ত্বাকে দেখলেই চারপাশের নানা জনে নানা রকম পরামর্শ দিতে শুরু করেন। সব রকম পরামর্শ তো মেনে চলা যায় না। সমস্যাও বাড়ে তাতে। কোন কথা মানবেন, কোনটা ততটা না মানলেও চলবে, তা ভেবে অস্বস্তি তৈরি হয়।

Advertisement

কিন্তু এ সময়টিতে নিজের যত্ন নেওয়া সবচেয়ে বেশি জরুরি। ফলে কয়েকটি কথা মাথায় রাখতেই হবে। নানা জনের নানা কথা না শুনলেও এই তিনটি বিষয় মেনে চলা জরুরি।

১) এ সময়ে ধূমপান করা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তা সকলেই জানেন। কিন্তু হবু মায়েদের জন্য তা আরও ক্ষতিকর। কোনও ভাবেই এ সময়ে ধূমপান করা চলবে না। এর সঙ্গে ছাড়তে হবে মদ্যপানও। এ সময়ে এই দুই অভ্যাস গর্ভের সন্তানের খুবই ক্ষতি করতে পারে।

Advertisement

প্রতীকী ছবি।

২) অন্তঃসত্ত্বাদের অনেক সময়ে খাওয়ার ইচ্ছা চলে যায়। বমি ভাব, মাথা ঘোরার সমস্যা থাকে। কিন্তু তাই বলে খাওয়া বন্ধ করলে চলবে না। বিশেষ করে প্রাতরাশ বাদ দেওয়া একেবারেই যাবে না। খেয়াল রাখবেন, এখন আর এক জনের নয়, দু’জনের জন্য খাচ্ছেন।

৩) হবু মায়েদের অনেকেরই ওজন বেড়ে যাওয়ার প্রবণতা থাকে। কারও কারও আবার ডায়াবিটিসের সমস্যাও দেখা দেয়। তাই বলে এ সময়ে নিজের ইচ্ছামতো খাওয়া কমানো চলবে না। কোনও খাবার বাদ দিতে হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন