Sleeping Positions

৩ শোয়ার ভঙ্গি: সাময়িক আরাম দিলেও পিঠ-কোমরের ব্যথা বাড়িয়ে দিতে পারে

শোয়ার দোষে মেরুদণ্ডের উপর চাপ পড়ে। ফলে সুষুন্মাকাণ্ডে চিড় ধরার আশঙ্কা থাকে। ঘাড়, পিঠ, কোমরের ব্যথা বাড়তে থাকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩ ১৩:২০
Share:

কোন কোন ভঙ্গিতে শুলে শারীরিক সমস্যা বাড়তে পারে? ছবি: সংগৃহীত।

সারা দিন কাজের পর ক্লান্ত হয়ে বিছানায় যখন শুতে যান, সবচেয়ে আরামের ভঙ্গিটিই বেছে নেন। কেউ হাঁটু মুড়ে, বুকের কাছে পা তুলে, কেউ উপুড় হয়ে, আবার কেউ হাতের তলায় বালিশ নিয়ে ঘুমোতে পছন্দ করেন। সেই সময়ে কারও খেয়াল থাকে না ঠিক কী ভাবে শুলে ঘাড়ে বা কোমরে ব্যথা হবে না। কী ভাবে শুলে ঘুমটি আরামের হবে সেই দিকেই মন থাকে বেশি। তবে চিকিৎসকেরা বলছেন, এমন কিছু ভঙ্গি রয়েছে, যা ঘুমের সময় সাময়িক আরাম দিলেও শারীরিক নানা রকম সমস্যার জন্ম দেয়। বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায়, শোয়ার দোষে মেরুদণ্ডের উপর চাপ পড়ে। ফলে সুষুন্মাকাণ্ডে চিড় ধরার আশঙ্কা থাকে। ঘাড়, পিঠ, কোমরের ব্যথা বাড়তে পারে। অনেকেরই শরীরের বিভিন্ন অংশ অবশ হয়ে যায়।

Advertisement

কোন কোন ভঙ্গিতে শুলে শারীরিক সমস্যা বাড়তে পারে?

১) পেটের উপর চাপ দিয়ে শোয়া

Advertisement

ভরপেট খাওয়াদাওয়া করে উপুড় হয়ে সিরিজ় দেখার অভ্যাস রয়েছে অনেকেরই। পেটের উপর চাপ দিয়ে শুলে মাথা যে কোনও এক পাশে ঘুরিয়ে রাখতে হয়। আর তাতেই ক্ষতি হয় ঘাড় এবং মেরুদণ্ডের। তবে মাথায় বালিশ না দেওয়ার অভ্যাস করতে পারলে ক্ষতির আশঙ্কা কম।

২) হাতের তলায় বালিশ নেওয়া

হাতের তলায় নরম বালিশ নিয়ে শোয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। এই ভঙ্গিতে শোয়ার অভ্যাসে স্নায়ুর উপর অত্যধিক চাপ পড়ে। দীর্ঘ ক্ষণ এই ভাবে শুলে রক্ত চলাচল ব্যাহত হয়।

৩) মাথায় উঁচু করে বালিশ দেওয়া

মাথায় অনেকগুলি বালিশ দিয়ে, মাথা উঁচু করে শোয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। এই ভঙ্গিতে শুলে ঘাড়, কাঁধের উপর চাপ পড়ে। দেহের সঙ্গে মাথা সমান্তরাল অবস্থায় না থাকলে রক্ত চলাচল ব্যাহত হয়। স্নায়ুর উপর চাপ পড়ে। দীর্ঘ ক্ষণ এই অবস্থায় থাকলে স্নায়ু অবশ হয়ে যাওয়ার মতো অনুভূতি হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন