Dengue

Dengue Precaution: বর্ষায় প্রকোপ বাড়ে ডেঙ্গি-ম্যালেরিয়ার! সুস্থ থাকতে কী কী সুরক্ষা নেবেন

অন্যান্য সংক্রামক রোগের পাশাপাশি বর্ষায় প্রকোপ বাড়ে ডেঙ্গি, ম্যালেরিয়ার। সুস্থ থাকতে কী কী করবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২২ ১৩:৪৩
Share:

ডেঙ্গি, ম্যালেরিয়া, চিকুনগুনিয়ার মতো রোগ বর্ষায় ছেয়ে যায়। ছবি: সংগৃহীত

ডেঙ্গি, ম্যালেরিয়া, চিকুনগুনিয়ার মতো রোগ বর্ষায় ছেয়ে যায়। বর্ষার আবহাওয়ায় বা়ড়ছে ভাইরাল ফ্লুও। চুপিসাড়ে বসে রয়েছে করোনাও। এই সময় নিজেকে সুস্থ রাখার জন্য প্রয়োজন কিছু বাড়তি সাবধানতা। করোনার সঙ্গে ফ্লু বা ম্যালেরিয়ার মতো রোগের কিছু উপসর্গও মিলে যায়। তাই হঠাৎ জ্বর হলে, তার কারণ বোঝাও মুশকিল হয়ে দাঁড়াচ্ছে। প্রত্যেকটি রোগই যথেষ্ট গুরুতর। তাই রোগ নির্ণয় করে চিকিৎসা শুরু হতে যদি দেরি হয়ে যায়, তা হলে পরিস্থিতি অনেক সময়ই হাতের বাইরে বেরিয়ে যেতে পারে। সাধারণত ডেঙ্গি-ম্যালেরিয়ার মতো অসুখ সেরে যায় ঠিক চিকিৎসায়।

Advertisement

এই আবহাওয়ায় ডেঙ্গি থেকে বাঁচতে কী কী সুরক্ষা নেবেন?

১) বৃষ্টির সময়ে মশা-মাছির থেকে নানা রকম রোগ হয়। তাই সাবধান হতে হবে সেখান থেকেই। বাড়ির জানলায় নেট লাগিয়ে মশা-মাছির প্রবেশ আটকান। মশার ওষুধ স্প্রে করতে পারেন মাঝেমধ্যে। মশা তাড়ানোর তরল ওষুধ বা কয়েলও ব্যবহার করতে পারেন। রাতে অবশ্যই মশারি ব্যবহার করুন।

Advertisement

২) বাইরে বেরোলে যতটা পারেন ঢাকা পোশাক পরুন। গলা, হাত বা শরীরের অন্য যে অংশ পোশাকে ঢাকা নেই, সেই অংশে মশা তাড়ানোর ক্রিম ব্যবহার করতে পারেন।

৩)বাড়ির চারপাশে মশা যাতে না জন্মাতে পারে, তার খেয়াল রাখুন। কোনও জায়গায় জল জমে থাকলে, তা অবিলম্বে দূর করার চেষ্টা করুন। ছাদ বা বাগানে কোনও টব, বালতি বা খোলা পাত্রে যদি বৃষ্টির জল জমে থাকে, তা ফেলে দিন।

৪) যদি জ্বর বা অন্য কোনও উপসর্গ দেখেন, সেগুলি বাড়তে দেবেন না। শারীরিক পরীক্ষাগুলি করাতে দেরি করবেন না।

৫) ভাইরাল ফ্লু ঠেকাতে প্রতিষেধক নিতে পারেন। কিন্তু ডেঙ্গি-ম্যালেরিয়ার মতো অসুখে কোনও রকম প্রতিষেধক এখনও বাজারে নেই। তাই সাবধান হতে হবে পরিষ্কার-পরিচ্ছন্নতার মাধ্যমেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন