Kombucha

বলিরেখা পড়ে যাওয়া ত্বকও টান টান হতে পারে বিশেষ এক চায়ের গুণে, কী ভাবে তৈরি করে?

এই কম্বুচা হল এক ধরনের মজানো চা। অ্যান্টিঅক্সিড্যান্ট, প্রোবায়োটিক এবং প্রাকৃতিক বেশ কিছু অ্যাসিডে সমৃদ্ধ এই পানীয় সকালের চায়ের বিকল্প হতেই পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ২০:৫৭
Share:

ত্বকের জন্য সাধারণ চা ছেড়ে কোম্বুচা খেতে হবে? ছবি: সংগৃহীত।

ত্বক ভাল রাখতে চাইলে আগে পেট ভাল রাখতে হবে। এ কথা নতুন নয়। র‌্যাশ, ব্রণ, বলিরেখা, থেকে ত্বকের টান টান ভাব— সবেরই কলকাঠি নাকি পেটে! বেহাল পেটের হাল ফেরাতে কয়েক বছর ধরে কোরিয়ার একটি পানীয় বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। নাম হল কোম্বুচা। এই কম্বুচা হল এক ধরনের মজানো চা। অ্যান্টিঅক্সিড্যান্ট, প্রোবায়োটিক এবং প্রাকৃতিক বেশ কিছু অ্যাসিডে সমৃদ্ধ এই পানীয় সকালের চায়ের বিকল্প হতেই পারে।

Advertisement

কোম্বুচা কী?

কোম্বুচা হল ফার্মেন্টেশন বা গেঁজে ওঠা প্রক্রিয়ায় তৈরি এক বিশেষ পানীয়। এই পানীয় তৈরিতে ব্যাক্টেরিয়া, ইস্ট, চিনি ও চা ব্যবহৃত হয়। ফার্মেন্টেশন প্রক্রিয়ায় তৈরি হয় বলে এতে ঠান্ডা পানীয়ের মতো কিছুটা ঝাঁঝ থাকে। পুষ্টিবিদদের একাংশের মতে, এই চায়ে বেশ কিছু উপকারী ব্যাক্টেরিয়া থাকার কারণে এই পানীয়টি অন্ত্রের জন্য বেশ স্বাস্থ্যকর। যার প্রভাবে ত্বকও ফিরে পেতে পারে হারানো জেল্লা।

Advertisement

বাড়িতে কী ভাবে তৈরি করবেন কম্বুচা?

প্রথমে চা তৈরি করে কাচের বড় পাত্রে ঢেলে নিন। তার মধ্যে দিন পরিমাণ মতো চিনি। ভাল করে মিশিয়ে নিন। এ বার দিয়ে দিন ইস্ট। কাচের শিশির মুখ মোটা তোয়ালে দিয়ে ভাল করে ঢেকে দিন। ৩ থেকে ৪ দিন ওই অবস্থায় রেখে দিন। খেয়াল করবেন, কিছু দিন পর থেকেই ওই পানীয়ের উপর ফেনার মতো ভেসে উঠেছে। ব্যস্‌, কম্বুচা তৈরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন