Fruits and Vegtetables

ফল এবং সব্জিতে লেগে থাকা সার বা কীটনাশক কী ভাবে ধুলে সংক্রমণের ঝুঁকি এড়ানো যায়?

চাষের ক্ষেত থেকে তুলে আনা সব্জিতে সার বা কীটনাশক থাকা অস্বাভাবিক নয়। কিন্তু কী করলে এই ক্ষতি এড়ানো যেতে পারে, তা জানেন কি?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ০৯:৩২
Share:

বাজার থেকে কিনে ঘরে আনা মাত্রই ফল বা সব্জি ভাল করে ধুয়ে ফেলাই শ্রেয়। ছবি- সংগৃহীত

শরীর স্বাস্থ্য ভাল রাখতে প্রতি দিন অন্তত ৫ রকম ফল এবং সব্জি খেতে বলেন পুষ্টিবিদরা। বিভিন্ন ধরনের সব্জি এবং ফলে শরীরের জন্য প্রয়োজনীয় যত রকম যৌগ থাকে তা অন্য কোন খাবারে পাওয়া যায় না। কিন্তু এ কথাও সত্যি যে বাজার থেকে কেনা ফল বা সব্জির মাধ্যমেই সব চেয়ে বেশি জীবাণু শরীরে প্রবেশ করে। চাষের ক্ষেত থেকে তুলে আনা সব্জিতে সার বা কীটনাশক থাকা অস্বাভাবিক নয়। আবার সেই ফল বা সব্জি এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়ার সময়ও কিন্তু বিভিন্ন ভাবে সংক্রামিত হতে পারে। তাই ফল এবং সব্জি কী ভাবে ধুলে সংক্রমণের ঝুঁকি এড়ানো যায়, জানালেন পুষ্টিবিদরা।

Advertisement

ফল বা সব্জি থেকে সংক্রমণ হয় কী ভাবে?

Advertisement

রাস্তার উপর খোলা জায়গা, ধুলোবালির মধ্যে সাধারণত ফল বা সব্জি বিক্রি হয়। বিক্রেতারা কিন্তু এই সমস্ত সব্জি বা ফল ধুয়ে বিক্রি করেন না। তাই বাজার থেকে কিনে ঘরে আনা মাত্রই তা ভাল করে ধুয়ে ফেলাই শ্রেয়। অনেকে তা না করেই ফ্রিজ়ে তুলে দেন। সে ক্ষেত্রে ফ্রিজ়ে থাকা অন্যান্য খাবারের মধ্যেও সংক্রমণ ছড়ানোর ভয় থেকে যায়।

বাজার থেকে কেনা ফল খাওয়ার আগে অবশ্যই ধুয়ে নিতে হবে। ছবি- সংগৃহীত

ফল বা সব্জি কেনার পর, খাওয়ার আগে কোন কোন বিষয় মাথায় রাখবেন?

১) বাজার থেকে কেনা ফল বা সব্জি খাওয়ার আগে যেমন ধুয়ে নিতে হবে। তেমনই নিজের হাতের প্রতিও ততটাই খেয়াল রাখতে হবে। হাত না ধুয়ে কিন্তু খাওয়া যাবে না।

২) সব্জি বা ফলের খোসা ছাড়ানোর আগেই তা ভাল করে ধুয়ে নিতে হবে। কাটার পর চাইলে আবার ধোয়া যেতেই পারে।

৩) বাজার থেকে কেনা শাক বা সব্জি, বাজার থেকে কিনে এনেই ঠান্ডা জলে বেশ কিছু ক্ষণ ভিজিয়ে রাখতে হবে। তার পর জল থেকে তুলে শুকনো করে, তবেই ফ্রিজে তোলা যাবে।

৪) ফলমূল, শাকসব্জি ধোয়া, বাছা, শুকনো করার পর নিজের হাত এবং ঘরের যেখানে সেগুলি রেখেছিলেন, তা ভাল করে জীবাণুমুক্ত করতে হবে।

৫) তুলনায় নরম ফল বা সব্জি ধোয়ার ক্ষেত্রে একটু বেশিই সতর্ক থাকতে হবে।

৬) মূল বা কন্দজাতীয় সব্জি যেহেতু বেশির ভাগই মাটির তলায় থাকে, তাই সেগুলি কলের জলে ভাল করে ঘষে ঘষে ধুতে হবে। যাতে গায়ে কোনও ভাবেই মাটি না লেগে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন