cancer

Stomach Cancer: পাকস্থলী ক্যানসারের ঝুঁকি কমাতে পারে টমেটো, জানাচ্ছেন বিশেষজ্ঞরা

টমেটো শরীরের জন্যেও খুবই উপকারী একটি উপাদান বলে মনে করে চিকিৎসক মহল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২২ ১৬:২৯
Share:

পাকস্থলীর ক্যানসার উপশমেও টমেটো অত্যন্ত সহায়ক। ছবি: সংগৃহীত

ভারতীয়, চাইনিজ, কন্টিনেন্টাল, নিরামিষ-আমিষ প্রায় সব রকম রান্নার একটি অপরিহার্য উপাদান হল টমেটো। শুধু রান্নায় ব্যবহার করা ছাড়াও লাল রঙের কাঁচা টমেটো স্যালাডে রাখেন অনেকে। চিকিৎসকরাও বেশি করে টমেটো খাওয়ার পরামর্শ দিচ্ছেন। টমেটো শরীরের জন্যেও খুবই উপকারী একটি উপাদান বলে মনে করে চিকিৎসক মহল।

Advertisement

টমেটো হৃদ্‌যন্ত্রের সমস্যায়, রক্ত পরিষ্কার রাখতে, কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে এবং দৃষ্টিশক্তি উন্নত করতে ভীষণ ভাবে সাহায্য করে টমেটো। এগুলির পাশাপাশি বিশেষজ্ঞরা জানাচ্ছেন, পাকস্থলীর ক্যানসার উপশমেও টমেটো অত্যন্ত সহায়ক। টমেটোর রস পাকস্থলীতে ক্যানসার কোষের বৃদ্ধি ও ছড়িয়ে পড়া রুখে দিতে সক্ষম বলে জানাচ্ছেন গবেষকরা।

ছবি: সংগৃহীত

টমেটোয় থাকা লাইকোপেনে অ্যান্টিটিউমরাল গুণ রয়েছে। ইটালির ‘সিয়েনাবিশ্ববিদ্যালয়’-এর ক্যানসার গবেষকদের মতে, টমেটোর রস চিকিৎসার গুরুত্বপূর্ণ অংশ হতে পারে।

Advertisement

বিশ্বব্যাপী যে সব ক্যানসার সবচেয়ে বেশি মাত্রায় ছড়িয়ে পড়েছে তার মধ্যে চতুর্থ স্থানে রয়েছে পাকস্থলীর ক্যানসার। বংশগত কারণে, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, অতিরিক্ত নুন খাওয়ার প্রবণতা, ধূমপানের কারণে পীকস্থলীর ক্যানসার হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন