Covid

Omicron New Variant: ওমিক্রনের দু’টি নয়া রূপের হদিস মিলল ভারতে, কতটা উদ্বেগের এই রূপগুলি

তামিলনাড়ু ও তেলেঙ্গনার দুই ব্যক্তির শরীরে ওমিক্রনের বিএ.৪ ও বিএ.৫ ‘সাব-ভ্যারিয়েন্ট’ পাওয়া গিয়েছে বলে খবর। দুই রোগীর বয়স যথাক্রমে ১৯ ও ৮০।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২২ ১৩:০৭
Share:

কতটা চিন্তার এই নয়া রূপ ছবি: সংগৃহীত

ওমিক্রনের আরও দুটি নয়া রূপ বা ‘সাব-ভ্যারিয়্যান্ট’-এর হদিস মিলেছে ভারতে, জানাল জাতীয় ‘জেনোমিকস কনসর্টিয়াম’। তামিলনাড়ু ও তেলেঙ্গনার দুই ব্যক্তির শরীরে ওমিক্রনের বিএ.৪ ও বিএ.৫ ‘সাব-ভ্যারিয়্যান্ট’ পাওয়া গিয়েছে বলে খবর। দুই রোগীর বয়স যথাক্রমে ১৯ ও ৮০।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

বিশেষজ্ঞরা বলছেন, ২০২১ সালের ডিসেম্বরে ওমিক্রনের প্রথম সাব-ভ্যারিয়েন্ট বিএ.১-এর খোঁজ পাওয়া যায়। তার পর থেকে এই নিয়ে মোট ছয়টি সাব-ভ্যারিয়্যান্ট পাওয়া গেল ওমিক্রনের। ১৮ মে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায় দক্ষিণ আফ্রিকায় দ্রুত হারে ছড়াচ্ছে ওমিক্রনের এই নয়া রূপ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বুলেটিন বলছে, নতুন দুটি রূপে রোগীর হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যা বেশ কিছুটা বৃদ্ধি পেয়েছে। কিন্তু ওমিক্রনের প্রাথমিক আগমনের সময়ের তুলনায় যে হারে বেড়েছিল রোগী-ভর্তির সংখ্যা, তার তুলনায় এই বৃদ্ধি অনেকটাই কম।

সব মিলিয়ে বিশেষজ্ঞদের দাবি, এখনই আতঙ্কিত হওয়ার কারণ নেই। আক্রান্ত দুই ব্যক্তির কেউই সাম্প্রতিককালে বিদেশভ্রমণ করেননি। ফলে আঞ্চলিক ভাবেই ভাইরাসের জিনগত কিছুটা বদল আসছে বলে মনে করছেন বিশেষজ্ঞদের কেউ কেউ। তবে তাঁদের দাবি, এই পরিবর্তন অস্বাভাবিক নয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন