Unwashed Pillowcase Contains More Germs

বালিশের ঢাকা না কাচলে তাতে শৌচাগারের থেকেও বেশি জীবাণু লুকিয়ে থাকে, এ কথা কি সত্যি?

বর্ষাকালে ভারী, মোটা বিছানার চাদর কাচলে শুকোতে চায় না। তাই দিনের পর দিন একই চাদর, বালিশের খোলে মাথা রেখে শুয়ে প়ড়ার অভ্যাস রয়েছে অনেকেরই। কিন্তু এই অভ্যাস যে কী বিপদ ডেকে আনছে, তা জানেন কি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ১৫:২০
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

নোংরা, অপরিষ্কার শৌচাগার হল রোগ-জীবাণুর আঁতুড়ঘর। কিন্তু আপনার ঘরের বিছানায় একান্ত ব্যক্তিগত পেলব মাথার বালিশটিতেও যে কোটি কোটি জীবাণু লুকিয়ে রয়েছে, তা জানেন না অনেকেই। মাত্র এক সপ্তাহ ধরে ব্যবহার করা মাথার একটি বালিশে প্রায় ৩০ লক্ষ ব্যাক্টেরিয়ার অস্তিত্ব মিলেছে। তা কমোডে থাকা জীবাণুর পরিমাণের চেয়ে প্রায় ১৭ হাজার গুণ বেশি।

Advertisement

প্রতিনিধিত্বমূলক ছবি।

সম্প্রতি বিছানা, বালিশের খোল, গদির পরিচ্ছন্নতা সংক্রান্ত একটি সমীক্ষায় দেখা গিয়েছে, অ্যালার্জেন, ছত্রাক এবং ত্বকের মৃতকোষ বা মরা চামড়ার মতো উপাদানগুলি বিছানার চাদর এবং বালিশের খোলে লেগে থাকে। যা থেকে ত্বকে সংক্রমণ ছড়ায় খুব সহজেই। গবেষকেরা বলছেন, রাতে ঘুমোনোর সময়ে চাদর, বালিশে লেগে থাকা ঘাম, মুখের মেকআপ, ক্রিম, ঝরে পড়া চুল, মাথার খুশকি থেকে ত্বকে নানা ধরনের ছত্রাকঘটিত সমস্যা হতে পারে।

Advertisement

একটু খেয়াল করলে দেখা যায়, বর্ষাকালে বালিশের খোল, চাদরের মতো জিনিস শুকোতে সমস্যা হয় বলে কাচতে চান না অনেকেই। মেঘলা দিনে রোদের দেখা পাওয়া বেশ মুশকিল। চিকিৎসকেরা বলছেন, বর্ষাকালে ত্বকে ছত্রাকঘটিত সমস্যা নিয়ে রোগীর আনাগোনাও বৃদ্ধি পায়। খুশকির পরিমাণও বেড়ে যায় এ সময়ে। এর থেকে মুক্তি পেতে নিয়মিত চাদর, বালিশের খোল পাল্টানোর পরামর্শ দেন চিকিৎসকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন