৩ সব্জি: কাঁচা খাওয়ার চেয়ে রান্না করে খেলে উপকার বেশি

পুষ্টিবিদরা জানাচ্ছেন, কিছু সব্জি আছে যেগুলি কাঁচা খাওয়া যেতে পারে। আবার কিছু সব্জি আছে যেগুলি রান্না করে না খেলে পেটের গোলমাল দেখা দিতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ১৯:১৯
Share:

কিছু সব্জি আছে যেগুলি কাঁচা খাওয়া যেতে পারে। ছবি: সংগৃহীত।

শরীর সুস্থ রাখতে শাকসব্জি খাওয়ার কোনও বিকল্প নেই। তবে বাড়তি উপকার পেতে অনেক সময় শাকসব্জি কাঁচা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন অনেকেই। তবে পুষ্টিবিদরা জানাচ্ছেন, কিছু সব্জি আছে যেগুলি কাঁচা খাওয়া যেতে পারে। আবার কিছু সব্জি আছে যেগুলি রান্না করে না খেলে পেটের গোলমাল দেখা দিতে পারে।

Advertisement

গাজর

অনেকেই কাঁচা গাজর খেতে পছন্দ করেন। তবে পুষ্টিবিদদের মতে, কাঁচা গাজরের তুলনায় রান্না করা গাজরে বিটা ক্যারোটিনের মাত্রা বেশি থাকে। এই যৌগ শরীরে গিয়ে ভিটামিন এ তৈরি করে। ভিটামিন এ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে এবং চোখ ও হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে উপকারী। রান্না করা গাজরে অ্যান্টিঅক্সিড্যান্টের মান দ্বিগুণ বেড়ে যায়। পুষ্টিবিদদের মতে সেদ্ধ করা গাজরের পুষ্টিগুণ সবচেয়ে বেশি।

Advertisement

ক্যাপসিকাম

চাইনিজ খাবার হোক কিংবা টুকিটাকি মুখরোচক খাবার, রান্নায় ক্যাপসিকাম পড়লে স্বাদ বে়ড়ে যায়! ক্যাপসিকাম হালকা কাঁচা খেতেই পছন্দ করেন অনেকে। তবে পুষ্টিবিদদের মতে, ক্যাপসিকামে থাকা ক্যারোটিনয়েডের কারণে তার পুষ্টিগুণগুলি শরীরে পৌঁছয় না। বাধা পায়। তাপ পেলে ক্যারোটিনয়েড ভেঙ্গে যায়। তখন শরীরে পর্যাপ্ত মাত্রায় পুষ্টি পৌঁছায়।

টম্যাটো

টম্যাটো রান্না করলে এই সব্জিতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট লাইকোপিনের মাত্রা বেড়ে যায়। এই যৌগ শরীরে গেলে হৃদ্‌রোগ ও ক্যানসারর ঝুঁকি কমে। তাই স্যালাডে কাঁচা টম্যাটো খাওয়ার চেয়ে রান্না করে খাওয়া বেশি স্বাস্থ্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন