Cancer Prevantion Food: ক্যানসারের ঝুঁকি কমাতে চান? রোজ পাতে কোন খাবার রাখবেন

নিয়মিত বাইরের তেল-ঝাল-মশলা জাতীয় খাবার খাওয়ার অভ্যাস বাড়াতে পারে ক্যানসারের ঝুঁকি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২২ ১৩:৫৯
Share:

নিয়মিত বাইরের তেল-ঝাল-মশলা জাতীয় খাবার খাওয়ার অভ্যাস বাড়াতে পারে ক্যানসারের ঝুঁকি। ছবি: সংগৃহীত

ক্যানসার আক্রান্তের সংখ্যাটা বৃদ্ধি পাচ্ছে ক্রমশ। ২০১৮ সালে দেশে ক্যানসার আক্রান্তের সংখ্যাটা ছিল ২৫ লক্ষ। ২০২০ সালে সেই সংখ্যাটি এসে দাঁড়িয়েছিল প্রায় ৪৯ লক্ষে। বর্তমানে গোটা বিশ্বে ক্যানসার আক্রান্তের সংখ্যাটা ১ কোটি ৮১ লক্ষ। ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ’-এর তথ্য অনুযায়ী, প্রতি দিন প্রায় ১৩০০ জন ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান। ক্যানসারের সঙ্গে সহবাস করা মানুষদের গড় বয়সটাও সময়ের সঙ্গে কমছে। আগে ক্যানসার আক্রান্তদের গড় বয়স ধরা হত ৪০ থেকে ৭০। তার পর সেটা কমে দাঁড়ায় ৩০-৬৯। বর্তমানে ক্যানসারের শিকার হচ্ছেন কমবয়সিরাও। ক্যানসার কোনও নির্দিষ্ট কারণে হয় না। বরং এই রোগের অনেক কারণ থাকতে পারে। সমীক্ষা বলছে, নিয়মিত বাইরের তেল-ঝাল-মশলা জাতীয় খাবার খাওয়ার অভ্যাস বাড়াতে পারে ক্যানসারের ঝুঁকি।

Advertisement

সাম্প্রতিক একটি গবেষণা জানাচ্ছে, যাঁরা নিয়মিত নিরামিষ খান, তাঁদের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক কম।

খাদ্যতালিকায় শাকসব্জি থাকলে কমে প্রস্টেট ক্যানসারের ঝুঁকি। ছবি: সংগৃহীত

গবেষণায় উঠে এসেছে, প্রতি দিন মাংস বা অন্যান্য আমিষ জাতীয় খাবার খাওয়ার অভ্যাসে ক্যানসার আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায় অনেকাংশে। মাংসের তুলনায় মাছ বেশি করে খেলে ক্যানসার আক্রান্ত হওয়ার আশঙ্কা ১০ শতাংশ পর্যন্ত কমে। পুরোপুরি নিরামিষ খেলে ক্যানসারের ঝুঁকি কমে প্রায় ১৪ শতাংশ। নিরামিষ খাওয়ার অভ্যাস কমায় স্তন ক্যানসারের ঝুঁকিও। চিকিৎসকদের মতে, রোজের খাদ্যতালিকায় শাকসব্জি থাকলে কমে প্রস্টেট ক্যানসারের ঝুঁকি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন