Health

Brown rice Vs Red Rice: বাদামি না লাল, ওজন কমাতে কোন রঙের চাল বেশি উপকারী

ওজন নিয়ন্ত্রণে রাখতে অনেকেই নিয়মিত শরীরচর্চা করেন। খাওয়াদাওয়ার ব্যাপারেও মেনে চলেন বিভিন্ন বিধিনিষেধ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২২ ১৩:৪০
Share:

বাদামি চালের পুষ্টিগুণ লাল চালের থেকে বেশি। ছবি: সংগৃহীত

বয়স নির্বিশেষে ওজন নিয়ন্ত্রণে রাখাটা স্বাস্থ্যের জন্য জরুরি। অতিরিক্ত ওজন বিভিন্ন শারীরিক অসুস্থতার অন্যতম কারণ। ডায়াবিটিস, কোলেস্টেরলের মতো স্থূলতার সমস্যাও বৃদ্ধি পাচ্ছে। ওজন নিয়ন্ত্রণে রাখতে অনেকেই নিয়মিত শরীরচর্চা করেন। খাওয়াদাওয়ার ব্যাপারেও মেনে চলেন বিভিন্ন বিধিনিষেধ। সবার প্রথমে খাদ্যতালিকা থেকে বাদ দেন কার্বোহাইড্রেট। অনেকের ধারণা কার্বোহাইড্রেট খেলেই বুঝি বেড়ে যাবে ওজন। বিকল্প হিসাবে বেছে নেন ব্রাউন রাইস। কিংবা লাল রঙের ঢেঁকি ছাটা চাল।

Advertisement

ওজন কমাতে কি এই দুই ধরনের চাল সমান উপকারী?

পুষ্টিবিদদের মতে, বাদামি চালের পুষ্টিগুণ লাল চালের থেকে বেশি। বাদামি চালে থাকে প্রচুর পরিমাণে অ্যান্থোসায়ানিন। এটি অ্যান্টিঅক্সিড্যান্টের অন্যতম উৎস। অ্যান্থোসায়ানিনের পরিমাণের উপর নির্ভর করে চালের গুণমান নির্ধারিত হয়।

Advertisement

লাল হোক বা বাদামি, ওজন কমাতে দুই-ই সমান উপকারী। ছবি: সংগৃহীত

অন্য দিকে লাল চালে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ। হাড়ের গঠন দৃঢ় ও মজবুত করতে সাহায্য করে ম্যাঙ্গানিজ। রক্ত জমাট বাঁধতে দেয় না। রক্ত চলাচল স্বাভাবিক রাখে। শরীরে ফ্যাট, কার্বোহাইড্রেট, শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে লাল চাল বেশ উপকারী।

তাই লাল হোক বা বাদামি, ওজন কমাতে দুই-ই সমান উপকারী। লাল চালে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, কার্বোহাইড্রেট, প্রোটিন। এই উপাদানগুলি বিপাক ক্রিয়ার উন্নতি ঘটাতে সাহায্য করে। ফলে ওজনও থাকে নিয়ন্ত্রণে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন