Diabetes in Children

শিশু কি অতিরিক্ত মিষ্টির ভক্ত? কোন লক্ষণ দেখে বুঝবেন খুদেটি ডায়াবিটিসে আক্রান্ত?

অধিকাংশ শহুরে শিশু, কিশোর-কিশোরীরা বাইরে গিয়ে খেলাধুলোর বিষয়ে একেবারেই উদাসীন। ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার এটি অন্যতম কারণ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ১৯:৫২
Share:

খুদে কি অতিরিক্ত জল খাচ্ছে? এটি কিন্তু ডায়াবিটিসের লক্ষণ। ছবি: শাটারস্টক।

বাবা কিংবা মায়ের ডায়াবিটিস থাকলে পরিবারের ছোট সদস্যদেরও ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকে যায় কয়েক গুণ। তবে সব ক্ষেত্রেই যে এমনটা হয়, তা নয়। বাড়ির কারও যদি ডায়াবিটিস থাকে, সে ক্ষেত্রে পরিবারের ছোটদের প্রতি বাড়তি সতর্কতা অবলম্বন করাই শ্রেয়। চিকিৎসকদের মতে, টাইপ-১ ডায়াবিটিসের জেরে শিশুদের বার বার মূত্রত্যাগ, অতিরিক্ত খিদে, তৃষ্ণা বেড়ে যাওয়ার পাশাপাশি যে কোনও ভাইরাল সংক্রমণে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বেড়ে যায়। যার প্রভাব পড়ে পড়াশোনা, খেলাধুলো-সহ নানা কাজে।

Advertisement

শিশুদদের খাদ্যাভাসের কার্বোহাইড্রেট জাতীয় খাবারের তালিকাই দীর্ঘ থাকে। শিশুদের জলখাবারে চকোলেট কর্নফ্লেক্স, প্যানকেক আর সন্ধ্যা হলেই ম্যাগি, মোমো, চিপ্‌স, বার্গার। এতেই রক্তে শর্করার পরিমাণ বেড়ে যাওয়ার ঝুঁকি বাড়ে। তার উপরে অধিকাংশ শহুরে শিশু, কিশোর-কিশোরীরা বাইরে গিয়ে খেলাধুলোর বিষয়ে একেবারেই উদাসীন। দিনের অধিকাংশ সময়েই এক জায়গায় বসে পড়াশোনা আর না হয় ভিডিয়ো গেম। এই অস্বাস্থ্যকর জীবনযাপনের জেরেই শিশুদের শরীরে বাসা বাঁধছে মধুমেহ রোগ।

কোন লক্ষণ দেখলেই অভিভাবকদের সতর্ক হতে হবে?

Advertisement

১) খুদে কি অতিরিক্ত জল খাচ্ছে? এটি কিন্তু ডায়াবিটিসের লক্ষণ। ডায়াবিটিসের কারণে জিভে লালার পরিমাণ কমে যায়। সেই কারণে গলা শুকিয়ে যায়। বার বার জল তেষ্টা পায়। ডায়াবিটিসের মাত্রা অত্যধিক হারে বেড়ে গেলে গলায় জ্বালা, আলসার, সংক্রমণ পর্যন্ত হতে পারে।

২) শিশুর স্কুলে বোর্ডের লেখা পড়তে সমস্যা হচ্ছে? এটি কেবল টিভি দেখার বা মোবাইল ঘাঁটার ফল না-ও হতে পারে। ডায়াবিটিস শরীরে বাসা বাঁধলেও চোখের সমস্যা হতে পারে।

৩) খুদের দাঁত মাজতে গিয়ে দেখছেন মাড়ি থেকে রক্ত পড়ছে? ব্রাশ বদলালে হবে না। এটি হতে পারে ডায়াবিটিসের উপসর্গ। ডায়াবিটিস থাকলে মাড়িতে প্রদাহ হয় এবং মাড়ি থেকে রক্তও পড়ে। সময় মতো চিকিৎসা না করালে মাড়িতে সংক্রমণও হতে পারে।

৪) বার বার প্রস্রাব করাও কিন্তু ডায়াবিটিসের লক্ষণ। সন্তান যদি বার বার বাথরুমে দৌড়ায়, তা হলে বুঝতে হবে তার রক্তে শর্করার মাত্রা বেড়েছে।

৫) শিশুর শরীরে মাঝেমধ্যেই র‌্যাশ বেরোচ্ছে? গা, হাতপায়ে কালো ছোপ পড়ছে? তা হলে কিন্তু সতর্ক হতে হবে। শিশুর মুখের ভিতরের অংশ, জিভে মাঝেমাঝেই ঘা হলে বা জ্বালা করলে বিষয়টি এড়িয়ে যাবেন না। ডায়াবিটিসের কারণে এমন হতেই পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন