Drinking water

World Water Day: ৫ টোটকা: শরীরে জলের ঘাটতি দূর করবে

এই গরমে পরিমাণ মতো জল না খেলে হতে পরে হাজারো রকম শারীরিক সমস্যা। কোন টোটকা মেনে চললে শরীরে আর জলের ঘাটতি হবে না?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২২ ১৭:৩২
Share:

কোন টোটকা মেনে চললে শরীরে আর জলের ঘাটতি হবে না? প্রতীকী ছবি।

সারা দিনের কাজের চাপে আমাদের জল খাওয়ার কথা মনেই থাকে না। খাবারটা কোনও এক ফাঁকে খেয়ে নিলেও, সবচেয়ে বেশি অবহেলা করি জল খাওয়ার বেলায়। আর এতেই মারাত্মক ক্ষতি হয় শরীরের। এই গরমে পরিমাণ মতো জল না খেলে হতে পরে হাজারো রকম শারীরিক সমস্যা।

Advertisement

কোন টোটকা মেনে চললে শরীরে আর জলের ঘাটতি হবে না?

১) বাড়ি থেকে বেরোনোর সময়ে নিজের সঙ্গে অবশ্যই জলের বোতল সঙ্গে রাখুন। অফিসে কাজে বসার সময় জলের বোতলটি ব্যাগ থেকে বার করে সামনে রাখুন। চোখের সামনে থাকলে জল খাওয়ার প্রবণতা বাড়বে।

Advertisement

স্কুল, কলেজ কিংবা অফিসে যাওয়ার সময়ে সঙ্গে রাখতে পারেন বিভিন্ন রকম পানীয়। প্রতীকী ছবি।

২) মোবাইলে নির্দিষ্ট সময় অন্তর অ্যালার্ম লাগিয়ে রাখতে পারেন। এতে সময় মতো জল খাওয়ার কথা মনে থাকবে।

৩) জলযুক্ত ফল, শাক-সব্জি নিজের খাদ্যতালিকায় অবশ্যই রাখতে হবে। এতে শরীরের জলের চাহিদা মিটবে। বাইরে বেশি ক্ষণের জন্য বেরোলেই সঙ্গে আনারস, তরমুজের মতো ফল রাখতেই পারেন।

৪) গরমের দিনে বেশি চা-কফি না খাওয়াই ভাল এতে শরীরে ডিহাইড্রেশনের সমস্যা হয়। এই সময় অতিরিক্ত নুনজাতীয় খাবার না খাওয়াই ভাল। নুন শরীরের জল শুষে নেয়।

৫) স্কুল, কলেজ কিংবা অফিসে যাওয়ার সময়ে সঙ্গে রাখতে পারেন বিভিন্ন রকম পানীয়। বার বার জল খেতে ইচ্ছে না করলে জলের মিশিয়ে নিতে পারেন পুদিনা পাতা আর লেবুর টুকরো। কাজের মাঝে এই পানীয়তে চুমুক দিলে মন্দ লাগবে না। শুধু তাই নয়, জলের মধ্যে মিশিয়ে নিতে পারেন আনারস কিংবা শশার টুকরোও। এই পানীয়তে সামান্য দারচিনির গুঁড়োও মিশিয়ে নিতে পারেন। স্বাদও বাড়বে আর একঘেয়েমিও কাটবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন